kalerkantho


ঋণ বরাদ্দের আগে প্রকল্পের যথাযথ মূল্যায়নের পরামর্শ অর্থমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:১২



ঋণ বরাদ্দের আগে প্রকল্পের যথাযথ মূল্যায়নের পরামর্শ অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের ব্যাংকিং খাতকে আরো বিকশিত করতে যেকোনো প্রকল্পে ঋণ বরাদ্দের আগে তা যথাযথভাবে মূল্যায়নের জন্য ব্যাংক কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন। আজ শনিবার অগ্রণী ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৮ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ পরামর্শ দেন।
 
তিনি আরো বলেন, আমি আবার একটা কথা বলছি, ব্যাংকিং সেবা দেওয়ার আগে দুটি বিষয় মনে রাখবেন, যেকোনো প্রকল্পে ঋণ প্রস্তাবনা যথাযথভাবে মূল্যায়ন এবং আপনার গ্রাহকের সম্পর্কে ভালোভাবে জানা।

প্রকল্পের ঋণ প্রস্তাব যাচাই-বাছাই ও অন্যান্য সেবা সম্পর্কে মুহিত বলেন, অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ সকল বিষয় যাচাইয়ের জন্য পরামর্শক রাখে এবং ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারাও এক্ষেত্রে বিশেষজ্ঞ হিসেবে কাজ করে।

সকল ব্যাংকেই আপনাদের এই ধরনের বিশেষজ্ঞ সংস্কৃতি চালিয়ে যেতে হবে যাতে আপনি যথাযথভাবে প্রকল্পের প্রস্তাবনা মূল্যায়ন করতে পারেন উল্লেখ করে অর্থমন্ত্রী প্রকল্প প্রস্তাবনার যদি কোনো ত্রুটি বা বিচ্যুতি থাকে তা নিরসনে ব্যাংক কর্মকর্তাদের পরামর্শ দেন।

এ সময় দেশজুড়ে ব্যাংকের আরো শাখা খোলার ওপর জোর দিয়ে তিনি বলেন, দেশের অর্থনৈতিক কার্যক্রমকে আমরা আরো উন্নতি ও শক্তিশালী করতে পারব যদি আমরা আরো ব্যাপক পরিসরে জনগণকে ব্যাংকিং ব্যবস্থার আওতায় আনতে পারি।

অর্থমন্ত্রী অনুষ্ঠানে ব্যাংকগুলোকে তাদের অভিজ্ঞতার আলোকে চলমান বিভিন্ন প্রকল্পের সংশোধনমূলক পদক্ষেপ গ্রহণে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন। এছাড়া তিনি ব্যাংকের শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের ঋণ প্রদানে ব্যাংকের বিধি-বিধান যথাযথভাবে অনুসরণের পরামর্শও দেন।

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান অগ্রণী ব্যাংকের কর্মকর্তাদের ব্যাংকিং সেবা আরো বৃদ্ধির আহ্বান জানান।



মন্তব্য