kalerkantho


গার্মেন্টস শিল্পে জন্য আসছে রোবট

নিজস্ব প্রতিবেদক   

১৯ ডিসেম্বর, ২০১৭ ২০:১১



গার্মেন্টস শিল্পে জন্য আসছে রোবট

ভারত ও শ্রীলংকার পর এবার বাংলাদেশে আসলো ডেনমার্ক-ভিওিক রোবটস নির্মাতা প্রতিষ্ঠান ইউনিভার্সেল রোবটস। প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক প্রদীপ ডেভিট আজ মঙ্গলবার ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, ‘শিল্প খাতে কম খরচে অধিক উৎপাদনে কোলাবোরেটিভ রোবট একটি শক্তিশালী উদ্ভাবন। যা বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের উৎপাদনশীল খাতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’। 

তিনি জানান, কোলাবোরেটিভ রোবট ওজনে হাল্কা এবং এর বাহুগুলো খুব সহজেই ৩৬০ ডিগ্রি পর্যন্ত ব্যবহার করা যায়। এই রোবটগুলো মানুষের সহায়তাকারী হিসাবে কাজ করে। শ্রমঘন বাংলাদেশে এই রোবটটি ব্যবহার করলে শ্রমিকদের চাকরি যাবে না বরং শিল্পের উত্পাদন বহুগুণে বৃদ্ধি পাবে। বাংলাদেশে অদক্ষ শ্রমিকদের নিয়ে একটা অভিযোগ শোনা যায় বিশেষত, তৈরি পোশাকশিল্পে শ্রমিকদের ব্যাপারে। যার ফলে প্রতিযোগিতায় পাশের দেশ ভারতের চেয়ে পিছিয়ে পড়ছে এ দেশের শ্রমিকেরা।

তৈরি পোশাকশিল্পের বাংলাদেশি উদ্যাক্তারা যদি শ্রমিকদের সহায়ক হিসাবে কোলাবোরেটিভ রোবট ব্যবহার শুরু করেন তাহলে অদক্ষ শ্রমিকদের ও পরিপুর্ণভাবে কর্মদক্ষ করা সমভব।

চলতি বছর থেকে ভারতের একটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে এই রোবট চালু হওয়ার পর প্রায় ৩০০ ভাগ উত্পাদন বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান। 

অল্প খরচে মানুষের ব্যবহার উপযোগী রোবটের সেবা দিতেই ২০০৫ সালে ইউনিভার্সেল রোবটস প্রতিষ্ঠালাভ করে। ২০০৮ সালে প্রথম এই রোবটস বাজারে আনে প্রতিষ্ঠানটি। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে এই রোবট বিক্রি হচ্ছে। 



মন্তব্য