kalerkantho


পেপারলেস ট্রেড চুক্তিতে স্বাক্ষর করতে থাইল্যান্ড গেছেন বাণিজ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২৮ আগস্ট, ২০১৭ ১৮:১৪



পেপারলেস ট্রেড চুক্তিতে স্বাক্ষর করতে থাইল্যান্ড গেছেন বাণিজ্যমন্ত্রী

জাতিসংঘের ইকোনমিক এন্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এন্ড দি প্যাসিফিক (ইউএনস্ক্যাপ)-এর ৭২তম সেশনে ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন ফেসিলিটেশনঅফ ক্রোস-বর্ডার পেপারলেস ট্রেড ইন এশিয়াএন্ড দি প্যাসিফিক চুক্তিতে স্বাক্ষর করতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ থাইল্যান্ডে গেছেন।

এর আগে পেপারলেস ট্রেড চুক্তিতে বাংলাদেশ পার্টনার হওয়ার বিষয়ে গত ৭ আগস্ট মন্ত্রী সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সেই সিদ্ধান্ত মোতাবেক থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত ইউএনস্ক্যাপ সদর দফতরে আগামীকাল আনুষ্ঠানিকভাবে এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী স্বাক্ষর করবেন। একই সাথে বাণিজ্যমন্ত্রীকে ‘হাইলেভেল ডায়ালগ অন এনহানসিং রিজিওন্যাল ট্রেড থ্রো ইফেকটিভ পার্টিসিপেশন ইন দি ডিজিটাল ইকোনমি’ শীর্ষক ডায়ালগে অংশগ্রহণের জন্য ইউএনস্ক্যাপের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে তিনি বক্তব্য রাখবেন।

তোফায়েল থাইল্যান্ড থেকে ৩০ আগষ্ট শ্রীলংকায় যাবেন। সেখানে শ্রীলংকার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রীর সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ এবং এফটিএ সম্পাদন বিষয়ে মতবিনিময় করবেন। এর পর তিনি ইন্ডিয়া ফাউন্ডেশনের আমন্ত্রণে ৩১ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর কলম্বোয় অনুষ্ঠেয় ’সেকেন্ড ইন্ডিয়ান ওশান কনফারেন্স-২০১৭’-এ যোগদান করে ১ সেপ্টেম্বর মিনিস্টার প্যানেলে বক্তৃতা করবেন। এতে ২৯ টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এ কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় হলে ‘পিস, প্রোগ্রেস এন্ড প্রোসপারিটি’।  

কনফারেন্সে বাণিজ্যমন্ত্রী ভারত মহাসাগরের তীরবর্তী অঞ্চলের দেশসমুহের সংশ্লিষ্ট মন্ত্রী ও নীতিনির্ধারকদের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনা করবেন।

এতে করে বাংলাদেশের সাথে দেশগুলোর বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

তোফায়েল আহমেদ আগামী ১ সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।


মন্তব্য