kalerkantho


কর্মসংস্থান ব্যাংক প্রায় ১৭ হাজার যুব ও যুব মহিলাকে স্বাবলম্বী করেছে

কালের কণ্ঠ অনলাইন   

৮ আগস্ট, ২০১৭ ২১:৪৮



কর্মসংস্থান ব্যাংক প্রায় ১৭ হাজার যুব ও যুব মহিলাকে স্বাবলম্বী করেছে

কর্মসংস্থান ব্যাংক এ পর্যন্ত ১৬ লাখ ৮৫ হাজার ১৭৩ যুব ও যুব মহিলা উদ্যোক্তাকে ঋণ প্রদান করে স্বাবলম্বী হতে সহযোগিতা করেছে।

আজ সংসদ ভবনে অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয় ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে এ ব্যাংক মোট ৪ লাখ ৬৬ হাজার ৮০৭ জন উদ্যোক্তা তৈরি করেছে।

কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, মো. নুরুল ইসলাম তালুকদার সভায় অংশগ্রহণ করেন।

সভায় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) অনার্স ও মাস্টার্স কোর্স চালু করার বিষয়ে অগ্রগতিসহ বিকেএসপির সার্বিক কার্যক্রম এবং ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশ এর সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

চলতি অর্থবছরে কর্মসংস্থান ব্যাংক থেকে আত্মকর্মসংস্থানে নিয়োজিত যুবক-যুবতীদের মাঝে ৯৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

কর্মসংস্থান এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবক ও যুবতীরা যাতে সত্যিকার অর্থে ঋণ সহযোগিতা পায় সেজন্য প্রশিক্ষণ সার্টিফিকেট প্রদান করার পরপরই কর্মসংস্থান ব্যাংকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার পরামর্শ দেয়া হয়।  

সভায় ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশ এর উপর আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির যে স্থগিতাদেশ রয়েছে তা প্রত্যাহারের জন্য একাধিক কমিটি সংক্রান্ত জটিলতা নিরসন করে আন্তর্জাতিক স্বীকৃতি আদায় এবং ক্রীড়াক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখার সুপারিশ করা হয়।  

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) অনার্স এবং মাস্টার্স কোর্স আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু করার এবং বিষয় ও সিলেবাস নির্বাচনে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করার সুপারিশ করা হয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।


মন্তব্য