kalerkantho


চলতি অর্থবছরে মাথাপিছু আয় ১৬০২ ডলার

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৭ ১৮:৫৯



চলতি অর্থবছরে মাথাপিছু আয় ১৬০২ ডলার

চলতি অর্থবছর শেষে দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এক হাজার ৬০২ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় এক লাখ ২৫ হাজার ৯৯৯ টাকায় উন্নীত হবে বলে প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। একই সাথে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ ৭ দশমিক ২৪ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

চলতি অর্থবছরের প্রথম দশ মাসের (জুলাই-এপ্রিল) তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বিবিএস জাতীয় মাথাপিছু আয় ও জিডিপি প্রবৃদ্ধির এই প্রাক্কলন করেছে।

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বিবিএসের এই হিসাব তুলে ধরেন।

সভাশেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, বিশ্বব্যাপী মন্দার পর মাত্র দু’টি দেশ বাংলাদেশ ও ভারত ৭ শতাংশের ওপরে প্রবৃদ্ধি অর্জন করেছে। এ কারণে বিশ্বব্যাংকও এখন বাংলাদেশের প্রবৃদ্ধি প্রাক্কলনের বিষয়ে অনেক উদার হয়েছে।

তিনি জানান, মাথাপিছু জাতীয় আয় এবং জিডিপির বিষয়ে এনইসি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় এটি অর্জিত হয়েছে। সরকারের ধারাবাহিকতাও এই সাফল্যের পেছনে কাজ করেছে।  

বিবিএসের হিসাব অনুসারে, গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ১১ শতাংশ। আর গত অর্থবছরে বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় ছিল এক হাজার ৪৬৫ ডলার।


মন্তব্য