kalerkantho


এক সপ্তাহে বিনিয়াগকারীদের পুঁজি বাড়ল ৮ শ কোটি টাকা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ০৯:০৭



এক সপ্তাহে বিনিয়াগকারীদের পুঁজি বাড়ল ৮ শ কোটি টাকা

একদিন সূচক পতন আর চার কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে (১২ মার্চ রবিবার-১৬ মার্চ বৃহস্পতিবার) সূচক ও বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন অর্থাৎ বিনিয়োগকারীদের পুঁজি ৭৮২ কোটি ১৪ লাখ ৭২ হাজার ৪৩৬ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৭ হাজার ১৮০ কোটি ২২ লাখ ৮ হাজার ৯৮৪ টাকায়। আগের সপ্তাহে ছিল ৩ লাখ ৭৬ হাজার ৩৯৮ কোটি ৭৩ লাখ ৩৬ হাজার ৫৪৮ টাকা।

এ সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ হাজার ১৮৮ কোটি ২১ লাখ ৭২ হাজার ৮৬৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৭৪ টাকা। এর মধ্যে 'এ' ক্যাটাগরির শেয়ারে লেনদেন হয়েছে ৪ হাজার ৭৮৮ কোটি ৩২ লাখ ৭ হাজার ৮৬৭ টাকা। সব মিলে গত সপ্তাহে গড়ে দৈনিক লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭০১ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৯ পয়েন্ট দাঁড়িয়েছে। তবে ডিএসইএস শরিয়াহ সূচক ১ দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

আগের সপ্তাহে লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছিল ১৪৭টির, কমেছিল ১৫২টির আর অপরিবর্তিত ছিল ৩৪টি কম্পানির শেয়ারের দাম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের সপ্তাহের চেয়ে ৭৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭২৯ পয়েন্ট দাঁড়িয়েছে। এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে ৩২১ কোটি ৫২ লাখ ৬ হাজার ৪৬৮ টাকার।

আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩০৯ কোটি টাকা। সে সময় লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য