kalerkantho


বিশ্বব্যাংক অপুষ্টি নিরসনে বাংলাদেশকে অতিরিক্ত এক বিলিয়ন ডলার দেবে

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১৯:৫৮



বিশ্বব্যাংক অপুষ্টি নিরসনে বাংলাদেশকে অতিরিক্ত এক বিলিয়ন ডলার দেবে

বিশ্বব্যাংক ২০১৭-১৮ সালের জন্য বাংলাদেশে আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা (আইডিএ) ৫০ শতাংশ বৃদ্ধি করবে। বিশ্ব ব্যাংক বলেছে, বাংলাদেশে মানব সম্পদ উন্নয়নে আরো বিনিয়োগ প্রয়োজন।
ঢাকায় সফররত বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিম আজ অর্থমন্ত্রী এএমএ মুহিতের সঙ্গে তার সচিবালয়স্থ কার্যালয়ে এক বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে বক্তৃতাকালে বলেন, পুষ্টিহীনতা দূরীকরণে বাংলাদেশকে আরো অতিরিক্ত এক বিলিয়ন মাকির্ন ডলার দেয়া হবে। তিনি বলেন, বিশ্ব ব্যাংক জলবায়ু পরিবর্তনজনিত বিষয়ে নতুন তহবিল গঠন করবে এবং এই তহবিল থেকে বাংলাদেশকে অর্থসহায়তা দেয়া হবে।  
কিম বলেন, আমরা দরিদ্র দিবস পালন করছি। কেননা বাংলাদেশ দারিদ্র্য দূরীকরণে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ এ বিষয়ে বিনিয়োগ করছে।  
তিনি বাংলাদেশে নারীর উন্নয়নের উদ্যোগ নেয়ায় সরকারের প্রশংসা করে বলেন, সরকার এবং এনজিওগুলো এ বিষয়ে একসঙ্গে কাজ করছে।  
কিম এক প্রশ্নের জবাবে বলেন, আমরা বাংলাদেশের সাথে আছি। বিশ্ব ব্যাংক জলবায়ু পরিবর্তন এবং অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশে সহায়তা অব্যাহত রেখেছে।  
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশ গত ৪০ বছরে বিশ্ব ব্যাংকের স্বল্প সুদের লোনের সর্ববৃহৎ সাঙ্ক পেয়েছে।

সকল সেক্টর মিলিয়ে এর পরিমাণ হবে প্রায় ২৪ বিলিয়ন ডলার।  
তিনি বলেন, আমাদের উন্নয়ন অংশীদার দারিদ্র্য সীমার হার ২০৩০ সালের মধ্যে শূন্যর কোঠায় নামিয়ে আনার পরিকল্পনা করেছে। বাংলাদেশ বিভিন্ন সেক্টরে, বিশেষ করে শিক্ষা খাতে বিশ্ব ব্যাংকের কাছ থেকে সর্বোচ্চ সহায়তা আশা করে।


মন্তব্য