kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনের ১০০ ব্যবসায়ী প্রতিনিধির সঙ্গে এফবিসিসিআইয়ের বৈঠক দুপুরে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৩:১৫



চীনের ১০০ ব্যবসায়ী প্রতিনিধির সঙ্গে এফবিসিসিআইয়ের বৈঠক দুপুরে

চীনের ১২০ কোম্পানির ১০০ নেতৃস্থানীয় ব্যবসায়ী প্রতিনিধির সঙ্গে বৈঠক করবে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর প্রতিনিধিরা।
এফবিসিসিআই এবং চীন কাউন্সিল ফর প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) এর যৌথ উদ্যোগে শুক্রবার (১৪ অক্টোবর) দুপুর আড়াইটায়রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে এ বৈঠক হবে।


এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। চীন ও বাংলাদেশের ব্যবসায়ীদের পাশাপাশি সিসিপিআইটি’র ভাইস চেয়ারম্যান চেন ঝোউ, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমেদ উপস্থিত থাকবেন। বৈঠকে দুদেশের ব্যবসায়ীক সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা হবে।
এফবিসিসিআইয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১ হাজার ৪৫ কোটি ৩৯ লাখ। এর মধ্যে বাংলাদেশের রপ্তানি মাত্র ৮০ কোটি ৮১ লাখ ডলার। চীন থেকে আমদানি হয়েছে ৯৬৪ কোটি ৫৮ লাখ ডলারের সমপরিমাণ পণ্য। তাই বাণিজ্য ঘাটতি কমানোর জন্য বিভিন্ন পদক্ষেপের কথা বিবেচনা করছে ঢাকা ও বেইজিং।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ এখন চীনের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। বাংলাদেশ এখন চীন থেকেই সবচেয়ে বেশি পণ্য আমদানি করে। বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ১ হাজার কোটি ডলার (১০ বিলিয়ন) ছাড়িয়ে গেছে।
এর আগে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) চীনের ব্যবসায়ীদের সঙ্গে ১ হাজার ৪৫০ কোটি ৮০ লাখ টাকার (১৮ কোটি ৬০ লাখ ডলার) বিনিয়োগ চুক্তি করেন বাংলাদেশের ১৩টি প্রতিষ্ঠান। চীনের ৭টি প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের পাট, চামড়া এবং খাদ্য সংশ্লিষ্ট পৃথিক ১৩টি চুক্তি সই হয়।
চুক্তি সইয়ের আগে দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে ‘বিজনেস টক’ শীর্ষক আলোচনা সভা হয়্। চীনের প্রেসিডেন্টের সফর উপলক্ষে এফবিসিসিআই এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড ডেভেলপমেন্ট ব্যুরো ও বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথভাবে ওই আলোচনা সভার আয়োজন করে।


মন্তব্য