kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে : মুহিত

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ২২:৪৩



বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে : মুহিত

আগামী সপ্তাহে বিশ্বব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের বাংলাদেশ সফরের মধ্যদিয়ে এই সংস্থাটির সঙ্গে বাংলাদেশে সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে।
দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্যের স্বীকৃতি এবং ‘এন্ড পোভার্টি ডে’ পালনের জন্য জিম ইয়াং কিমের আগামী ১৬ অক্টোবর ঢাকা পৌঁছার কথা।

এ সময় তিনি উচ্চ পর্যায়ের একাধিক বৈঠকে অংশ নেবেন। এতে চরম দারিদ্র্য অবসানে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরা হবে এবং পালন করা হবে ‘এন্ড পোভার্টি ডে। ’
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আজ বলেন, ‘এটা হবে আমাদের জন্য একটা বড় উপলক্ষ্য এবং আমরা আশা করছি এই সফর বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের সম্পর্ক এক নতুন উচ্চতায় নিয়ে যাবে। ’
বিশ্বব্যাংকের ওয়েব পোস্টে বলা হয়, বৈশ্বিক উন্নয়ন অংশীদারের শীর্ষ ব্যক্তির এই সফরকালে ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র্য নিরসনের লক্ষ্যে বিশ্বব্যাংক গ্রুপের ‘এন্ড পোডার্টি ডে’ পালনের সময় নাটকীয়ভাবে দারিদ্র্য দূরীকরণের জন্য ১৭ অক্টোবর বাংলাদেশ ও এদেশের জনগণ বৈশ্বিক স্বীকৃতি অর্জন করবে।
ওই পোস্টে আরো বলা হয়, ২০০০ সাল থেকে বাংলাদেশের অর্থনীতি বছরে প্রায় ৬.০ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে, যা দুই কোটিরও বেশি লোককে চরম দারিদ্র্য থেকে মুক্তি লাভে সহায়ক হয়েছে।
মুহিত বলেন, ‘আমরা ৭৫ বিলিয়ন ডলারের আইডিএ সহায়তার নতুন প্রতিশ্রুতি প্রত্যাশা করছি। যা হবে বর্তমান ৫২ দশমিক ১ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতির চেয়ে ঢের বেশি। ’
তিনি আরো জানান, বাংলাদেশ বিশ্বব্যাংক থেকে এ বছর মঞ্জুরি হিসাবে ১ দশমিক ২ বিলিয়ন ডলার পাবে। এর আগে প্রতিশ্রুতি ছিল ১ দশমিক ৮ বিলিয়ন ডলার সহায়তার।


মন্তব্য