kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বেপজার ৮টি ইপিজেডে ৪০৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৪০



বেপজার ৮টি ইপিজেডে ৪০৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ

বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)-এর অধীন ৮টি ইপিজেডের শিল্পসমুহে জুলাই-২০১৫ থেকে জুন-২০১৬-এ বিনিয়োগ হয়েছে ৪০৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার।
বেপজা আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত ২০১৫-১৬ অর্থবছরে দেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ এসেছে ২০১৫ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার এবং ইপিজেডের শিল্পসমূহে বিনিয়োগ হয়েছে ৪০৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার।

অর্থাৎ গত অর্থবছরে দেশের মোট এফডিআই অর্থাৎ জাতীয় সরাসরি বৈদেশিক বিনিয়োগে বেপজার অবদান প্রায় শতকরা ২০ ভাগ। দেশের ৮টি ইপিজেডের মাত্র ২৩০৭ দশমিক ২৭ একর জমি থেকে বেপজা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুসারে বিনিয়োগে ৩৩৮ মিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে ৬৬ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত অতিক্রম করেছে। বেপজার অধীন ৮টি ইপিজেডের শিল্পসমুহে জুলাই-২০১৫ থেকে জুন-২০১৬ এ বিনিয়োগ হয়েছে ৪০৪ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার।
২০১৫-১৬ অর্থবছরে চট্টগ্রাম ইপিজেডে ১১০ দশমিক ৭১ মিলিয়ন মার্কিন ডলার, ঢাকা ইপিজেডে ৮০ দশমিক ৬৩ মিলিয়ন মার্কিন ডলার, কর্ণফুলী ইপিজেডে ৬০ দশমিক ৫১ মিলিয়ন মার্কিন ডলার, আদমজী ইপিজেডে ৫৪ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার, কুমিল্লা ইপিজেডে ৩০ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলার, মংলা ইপিজেডে ১৮ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার, ঈশ্বরদী ইপিজেডে ১৫ দশমিক ১১ মিলিয়ন মার্কিন ডলার এবং উত্তরা ইপিজেডে ৩৩ দশমিক ৫৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে।
উল্লেখ্য, গত অর্থবছরে মোট ১৬টি নতুন প্রতিষ্ঠানের সাথে বেপজা-র বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়। ওই প্রতিষ্ঠানসমূহ শিল্প স্থাপনের জন্য ১৬৭ দশমিক ৫৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।


মন্তব্য