kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


আগামী মাসে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ ঢাকায় অনুষ্ঠিত হবে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৮



আগামী মাসে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ ঢাকায় অনুষ্ঠিত হবে

দেশের সর্ববৃহৎ ডিজিটাল প্রদর্শনী ডিজিটাল ওয়াল্ড-২০১৬ আগামী ১৯ থেকে ২১ অক্টোবর রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে।  
প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জন এবং আইসিটি জ্ঞান ও ধারণা বিনিময়ই এ প্রদশর্নীর উদ্দেশ্য।

 
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের নেতৃত্বাধীন এ সংক্রান্ত উপদেষ্টা কমিটির এক বৈঠক আজ অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।  
বৈঠকে প্রদর্শনীর বিভিন্ন দিক পর্যালোচনা করা হয়। বৈঠকে জানানো হয়, এ প্রদর্শনীতে গত সাত বছরে আইসিটি খাতে দেশের অর্জিত অগ্রগতি তুলে ধরা হবে এবং এ সেক্টরের উন্নয়নে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন করা হবে।  
বৈঠকে অন্যান্যের মধ্যে শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, রেলমন্ত্রী এম মুজিবুল হক, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার উপস্থিত ছিলেন।  
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত দেশের আইসিটি খাতের এই বাষির্ক প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ডিজিটাল ওয়াল্ড-২০১৬ সচিবালয়ের সচিব মোহাম্মদ এনামুল কবির বাসসকে এ কথা বলেন।  
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ সফট্ওয়ার ও তথ্য সেবা এসোসিয়েশন (ব্যাসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-২আই কর্মসূচীর সহযোগিতায় আইসিটি বিভাগ এ প্রদর্শনীর আয়োজন করেছে।  
ভিশন ২০২১ অর্জনের লক্ষ্যে দেশকে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে বিগত বছরগুলোর ন্যায় এ বছরও আইসিটি খাতে বাংলাদেশের অগ্রগতি এবং আইসিটি সংক্রান্ত ধারণার অবাধ প্রবাহের একক প্লাটফর্ম গড়ে তোলাই হবে এ প্রদর্শনীর উদ্দেশ্য।  
ডিজিটাল ওয়াল্ডের (প্রশিক্ষণ) পরিচালক কবির বলেন, তিন দিনব্যাপী এ মেগা ইভেন্টে সেমিনারসহ, আইটি ক্যারিয়ার মেলা, সফট্ এক্সপো, ই- গর্ভনেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো, ই- কমার্স ও বিজনেস প্রসেস আইট সোর্সিং (বিপিও) কর্মসূচী থাকবে।  
তিনি আরো বলেন, এ ইভেন্ট চলাকালে কর্পোরেট, ইনিষ্টিটিউশনাল এবং ব্যক্তি পযার্য়ের ক্রেতাসহ প্রায় তিন লাখের বেশি ভিজিটর হবে বলে ধারণা করা হচ্ছে।  
পলিসি মেকার এবং সিনিয়র সরকারি কর্মকর্তাগণ, শিল্প নেতারা, সুশীল সমাজের প্রতিনিধিরা, বিনিয়োগকারী এবং মাল্টিন্যাশনাল সফট্ওয়ার ভেন্ডার এ ইভেন্টে যোগ দেবেন বলে ধারণা করা হচ্ছে।  
তিনি আরো বলেন, মাল্টিন্যাশনাল, স্থানীয় কোম্পানি এবং আইসিটি বাস্তবায়নকারী সরকারি বিভাগ ও সংস্থা এবং ই-গভর্নেন্সের পাশাপাশি আইসিটি কোম্পানি, ইন্টারন্যাশনাল আইসিটি এসোসিয়েশন, স্থানীয় সফট্ওয়ার ডেভলোপমেন্ট ফার্ম এবং ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এজেন্সির প্রতিনিধিগণ এতে যোগ দেবেন।  
কবির আরো বলেন, বিখ্যাত আইটি প্রশিক্ষণ ইনিষ্টিটিউ এবং বিশ্ববিদ্যালয় ফ্যাকাল্টি মেম্বর ও শিক্ষার্থীরাও এ মেলায় অংশ নেবে।  


মন্তব্য