kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


১৯ অক্টোবর শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২৭



১৯ অক্টোবর শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’

আগামী ১৯ অক্টোবর থেকে রাজধানী ঢাকায় তথ্য-প্রযুক্তি সংক্রান্ত তিন দিনব্যাপি সম্মেলন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ শুরু হতে যাচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পাঁচটি মিলনায়তনে ১৯ অক্টোবর থেকে ২১ অক্টোবর এই তিন দিন এ সম্মেলন অনুষ্ঠিত হবে।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি),বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস) ও একসেস টু ইনফরমেশন(এটুআই) প্রকল্পের সহযোগিতায় টানা তৃতীয় বারের মত আয়োজিত এ সম্মেলন সফল করতে সোমবার সকালে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’র উপদেষ্টা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় কমিটির সদস্যদের সম্মেলনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হয়।
কমিটির সদস্য শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, রেলমন্ত্রী মুজিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বেসিস’র সভাপতি মোস্তফা জব্বারসহ ডিজিটাল ওয়ার্ল্ড -২০১৬’র সাথে সংশি¬ষ্ট বিভিন্ন মন্ত্রণালয়,বিভাগ এবং বেসিস’র ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।  
সভায় জানানো হয়,এ সম্মেলনের মাধ্যমে দেশের জনগণ, বিনিয়োগকারী এবং উন্নয়ন সহযোগীদের আইসিটি ক্ষেত্রে সাড়ে ৭ বছর আগে বাংলাদেশ কোথায় ছিল, বর্তমানে কোথায় আছে এবং আগামী দিনে কোথায় যেতে চায় সে সম্পর্কে সবাইকে অবহিত করার পাশাপাশি সরকারের সেবা খাত সম্পর্কে জনসাধারণকে অবগত করা হবে।  
সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।
এতে জানানো হয়, ১৯ অক্টোবর হতে ২১ অক্টোবর পর্যন্ত তিন দিনব্যাপি এই সম্মেলনে ১২টি সেমিনার এবং ৫ টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।  
সরকারের ৪০ টি মন্ত্রণালয়/বিভাগ ও দপ্তরের পাশাপাশি তথ্য-প্রযুক্তি বিষয়ক শীর্ষস্থানীয় বেসরকারি প্রতিষ্ঠান এ সম্মেলনে অংশ নেবে।  
এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, স্টার্চ আপ ইকোসিস্টেম, আউটসোর্সিং, ই-কমার্স এবং তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশ গ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি এবারই প্রথম উন্নয়ন সহযোগীদের নিয়ে ডেভেলপার সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে ৩ লাখ দশনার্থী সমাগম ঘটবে বলেও প্রত্যাশা করা হচ্ছে।
তথ্য-প্রযুক্তি (আইটি) খাত সংক্রান্ত বাংলাদেশের সবচেয়ে বড় এই সম্মেলনে ৫০ জন বিদেশীসহ শতাধিক আইটি বিশেষঞ্জ বিভিন্ন সেমিনারে বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।


মন্তব্য