kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


শ্রমিক কল্যাণ তহবিলে ৩৫ লাখ টাকা প্রদান সিনজেনটার

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০৬



শ্রমিক কল্যাণ তহবিলে ৩৫ লাখ টাকা প্রদান সিনজেনটার

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণের জন্য গঠিত শ্রমিক কল্যাণ তহবিলে সিনজেনটা বাংলাদেশ লিমিটেড গত অর্থ বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ ৩৫ লাখ ১৪ হাজার টাকা প্রদান করেছে।
আজ বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সাথে সিনজেনটা বাংলাদেশ লি.-এর ব্যবস্থাপনা পরিচালক সাজেদুল হাসানের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল সাক্ষাৎ করে লভ্যাংশের চেক হস্তান্তর করেন।


মানবিক মূল্যবোধ ও সামাজিক দায়বদ্ধতা নিশ্চিতকরনের জন্য সরকার শ্রম আইনের আলোকে শ্রমিক কল্যাণ তহবিল গঠন করে। এ পর্যন্ত ৭২টি কোম্পানি এ তহবিলে ১৭৫ কোটি টাকা প্রদান করেছে।
চেক হস্তান্তর অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের কল্যাণের বিষয়টি মন্ত্রণালয় সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনা জনিত মৃত্যু পঙ্গুত্ব এবং চিকিৎসা সহায়তা প্রদানের সাথে শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তার প্রতি জোর দেয়া হয়েছে।  
তিনি বলেন, গত দু’বছরে এসএসসি এবং সমমান পরীক্ষায় যারা গোল্ডেন জিপিএ পেয়েছে এ মাসেই আনুষ্ঠানিকভাবে তাদের এক কালীন ২৫ হাজার টাকা প্রদান করা হবে। ইতোমধ্যে কয়েকশ’ আবেদন পাওয়া গেছে। এ ছাড়া শ্রমিকের সন্তান যারা সরকারী বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সর্বোচ্চ তিন লাখ পর্যন্ত অর্থ সহায়তা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। শ্রমিকদের চিকিৎসায় মহিলা শ্রমিকদের মাতৃত্বকালীন সহায়তা সহ সব ধরনের সহায়তা প্রভিডেন্ট ফান্ড, ইন্সুরেন্স সহ সব ধরনের সহযোগিতা প্রদানে সরকার বদ্ধ পরিকর বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, যুগ্ম-সচিব ম আ কাসেম মাসুদ, সিনজেনটা বাংলাদেশ এর ওয়ার্কাস প্রফিট পার্টিছিপেশন ফান্ড-এর চেয়ারম্যান আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।


মন্তব্য