kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


দশ বছরের মধ্যে আগস্টে সর্বনিম্ন মূল্যস্ফীতি

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫৩



দশ বছরের মধ্যে আগস্টে সর্বনিম্ন মূল্যস্ফীতি

আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৭ শতাংশে,যা জুলাইয়ে ছিল ৫ দশমিক ৪০ শতাংশ।
মঙ্গলবার একনেক বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, ‘গত ১০ বছরের মধ্যে এটি সর্বনিন্ম মুল্যস্ফীতি।

’ 
তিনি বলেন,মূল্যস্ফীতি ক্রমাগতভাবে কমছে। সেই ধারাবাহিকতায় আগস্টেও মূল্যস্ফীতি হ্রাস পেয়েছে এবং মূল্যস্ফীতি আমাদের প্রাক্কলিত সীমার মধ্যে রয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যাণ ব্যুারোর (বিবিএস) হিসাব অনুযায়ী,আগস্ট মাসে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাড়িয়েছে ৪ দশমিক ৩০ শতাংশে,যা জুলাইয়ে ছিল ৪ দশমিক ৩৫ শতাংশ। খাদ্য বর্হিভুত পণ্যের মূল্যস্ফীতি কমে দাড়িয়েছে ৭ শতাংশে,যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৯৮ শতাংশ।
গ্রাম এলাকায় সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাড়িয়েছে ৪ দশমিক ৪১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৫৪ শতাংশ। খাদ্য পণ্যের মুল্যস্ফীতি কমে দাড়িয়েছে ৩ দশমিক ৪০ শতাংশে,যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ৫৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাড়িয়েছে ৬ দশমিক ২৮ শতাংশে,যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৬ শতাংশ।
তবে শহরে সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ১৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১১ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৯৮ শতাংশ।


মন্তব্য