kalerkantho

25th march banner

চিনি ও ডালের মূল্যবৃদ্ধি

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২১:১৪



চিনি ও ডালের মূল্যবৃদ্ধি

এ সপ্তাহে চিনির দাম ৪৮ টাকা থেকেবেড়ে দাঁড়িয়েছে ৫০ থেকে ৫৫ টাকায়। প্রতি কেজি চিনিতে বেড়েছে ২ থেকে ৫ টাকা। শুধু চিনি নয় পাশাপাশি বেড়েছে ছোলার দাম। কয়েকদিন আগে প্রতি কেজি ছোলা ৬৫ টাকা থেকে ৬৮ টাকায় বিক্রি হলেও শুক্রবার তা বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।
সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব অনুযায়ী, এক মাসের ব্যবধানে প্রতি কেজি চিনির দাম বেড়েছে ৬ দশমিক ১২ শতাংশ। ছোলার দাম বেড়েছে ৬ দশমিক ৯০ শতাংশ। এক মাস আগে প্রতি কেজি চিনি ৪৮ থেকে ৫০ টাকায় এবং ছোলা ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হতো।
এদিকে, শুক্রবার খুচরা বাজারে তুরস্ক ও কানাডা থেকে আমদানি করা বড় দানার প্রতি কেজি ডাল ১০০ টাকা থেকে ১১০ টাকা, মাঝারি দানা ১০৫ টাকা থেকে ১১৫ টাকা বিক্রি করতে দেখা গেছে। যা আগের সপ্তাহে ছিল বড় দানা ৯৫ টাকা থেকে ১০০ টাকায়, মাঝারি দানা ১০০ টাকা থেকে ১১০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি আমদানি করা ডালে বেড়েছে ৫ টাকা থেকে ১০ টাকা।  
খুচরা ব্যবসায়িরা বলছেন, পাইকারী বাজার থেকে বেশি দামে ডাল কিনতে হচ্ছে বলে খুচরা বাজারে দাম বেড়েছে। তবে পাইকারী ব্যবসায়িরা ডাল বাড়ার প্রকৃত কারণ তুলে ধরতে পারেনি।


মন্তব্য