kalerkantho


২০১৫ সালে হুয়াওয়ের মুনাফা বেড়েছে ৩৩ ভাগ

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২০:১৩



২০১৫ সালে হুয়াওয়ের মুনাফা বেড়েছে ৩৩ ভাগ

চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে জানিয়েছে, অন্যান্য ডিভাইসের মধ্যে তাদের স্মার্টফোনের চাহিদা বেশী থাকায় ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত তাদের পুরো বছরের লাভ এর আগের বছরের চেয়ে ৩৩ শতাংশ বেড়েছে।
প্রতিষ্ঠানটি জানায়, তাদের মোট লাভের পরিমাণ ৫শ' ৭০ কোটি মার্কিন ডলার।
চীন ও দক্ষিণ ইউরোপে শক্তিশালী বিক্রয়ই তাদের ব্যবসাকে দ্রুত বৃদ্ধি করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। কম খরচের ডিভাইসের জন্য জনপ্রিয় হুয়াওয়ে, অ্যাপল ও স্যামসাং এর পর সবচেয়ে বড় স্মার্টফোন বিক্রেতা বলে জানিয়েছে বিবিসি।
প্রতিষ্ঠানটি বিশ্বের সর্ববৃহৎ টেলিযোগাযোগ সংস্থাগুলোর একটি। কিন্তু গুপ্তচরবৃত্তির ভয়ে মার্কিন যুক্ত্ররাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় চলমান ব্রডব্যান্ড প্রকল্প থেকে একে নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে এর রাউটারের মতো টেলিযোগাযোগের ডিভাইসগুলোও মার্কিন মোবাইল ক্যারিয়ারগুলোর জন্য নিষিদ্ধ করা হয়েছে। তবে, মোবাইল ডিভাইসের মতো গ্রাহকদের জন্য আনা অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যগুলো যুক্ত্ররাষ্ট্রের বাজারে প্রবেশ করছে।
প্রতিষ্ঠানটি জানায়, তাদের তিনটি ব্যবসায় প্রতিষ্ঠানের বিশ্বব্যাপী বার্ষিক আয় ৩৯ হাজার ৫শ' কোটি ইউয়ান, যা ৬ হাজার ৮০ কোটি ডলারের সমান। এক বছর আগের তুলনায় পরিমাণটা ৩৭ শতাংশ বেশি।
এর আগে প্রতিষ্ঠানটি জানায়, তারা কম খরচে উচ্চ মাত্রার প্রিমিয়াম ডিভাইস তৈরি করে বাজারে অ্যাপল এবং স্যামসাং-কে 'চ্যালেঞ্জ' করতে চায়।


মন্তব্য