kalerkantho

26th march banner

চিনির দাম বাড়ছেই

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৬ ১২:১১



চিনির দাম বাড়ছেই

সপ্তাহ ঘুরতেই আবারো বেড়েছে চিনির দাম। বৃহস্পতিবার প্রতি কেজি চিনির খুচরা দাম ছিলো ৪৫ থেকে ৪৬ টাকা। শুধু যে খুচরা বাজারে দাম বেড়েছে তা নয়, চিনির দাম বেড়েছে পাইকারি বাজারেও। দুই দিনের ব্যবধানে খাতুনগঞ্জের পাইকারি বাজারে চিনির দাম বেড়েছে কেজিতে এক থেকে দেড় টাকা।

ব্যবসায়ীরা বলছেন, দেশীয় চিনির চাহিদা বাড়াতে ও আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক বাড়ানো হয়েছে। সরকার প্রতিকেজি চিনিতে দাম বাড়িয়েছে আট টাকা। এ কারণে বেসরকারি চিনির দামও বেড়েছে।

দেশের পাইকারি বাজারে এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি চিনির দাম বেড়েছে ৮ থেকে ১০ টাকা। খুচরা বাজার ভেদে পণ্যটির দাম বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। সরকারি মিলে পরিশোধিত চিনির দাম বাড়ায় পণ্যটির দাম বেড়েছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা। দেশের বাজারে সাধারণত সরকারি মিলের লালচে দানার চিনি ও বেসরকারি মিলের সাদা দানার চিনি পাওয়া যায়। বর্তমানে উভয় ধরনের চিনির দামই বেড়েছে।

দেশে সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানান, সোমবার পাইকারি পর্যায়ে মণপ্রতি (৩৭ দশমিক ৩২ কেজি) চিনি লেনদেন হয়েছিল ১৬৫০ টাকায়। বর্তমানে পাইকারিতে তা বিক্রি হচ্ছে প্রতি মণ ১৭১০ টাকায়।

সোনালী এন্টারপ্রাইজের ম্যানেজার ইব্রাহীম বলেন, ''২০-২৫ দিন আগে প্রতিবস্তা (৫০ কেজি) চিনির দাম ছিল ১৭০০ টাকা থেকে ১৭৫০ টাকা। অর্থাৎ প্রতিকেজির দাম ছিল ৩৪-৩৫ টাকা। গত সপ্তাহে প্রতিবস্তা চিনির পাইকারি দাম ছিল ২২০০ থেকে ২২৫০ টাকা। আর প্রতিকেজি চিনির দাম পড়ছে ৪৪-৪৫ টাকা। বর্তমানে প্রতিবস্তা সাদা চিনির দাম ২৪৫০ টাকা ও প্রতিবস্তা লাল দানার চিনির দাম ২৩০০ টাকা। অর্থাৎ প্রতিকেজি চিনির দাম পড়ছে ৪৫ থেকে ৪৬ টাকা। ''

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে একমাত্র চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠান এস আলম গ্রুপ। এ ছাড়া ঢাকার সিটি গ্রুপের সিটি সুগার খাতুনগঞ্জের বাজারে বিক্রি হচ্ছে। এস আলম সুগার মণপ্রতি ১৭০০ থেকে ১৭১০ টাকায় (সরাসরি), সিটি সুগার ১৬৯০ থেকে ১৭০০ (এসও) টাকায় লেনদেন হচ্ছে। দুই দিন আগেও একই মানের চিনি সর্বনিম্ন ৬০ টাকা কমে বিক্রি হয়েছিল। গরমে চাহিদা বেড়ে যাওয়ায় ব্যবসায়ী পর্যায়ে মজুদ প্রবণতা এবং মিল পর্যায়ে চিনি উত্তোলনে দীর্ঘসূত্রতায় এর বাজার ঊর্ধ্বমুখী হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার বিকেলে নগরীর উপকণ্ঠে হাটহাজারী বাজারে কথা হয় খুচরা বিক্রেতা জসিম উদ্দিনের সাথে। তিনি বলেন, ''চিনির দাম স্থির থাকছে না। তাই খুচরা বাজারে বিক্রিতে আমাদের পড়তে হচ্ছে সমস্যায়। দুই দিন পর পর লাফিয়ে বাড়ছে দাম, এ নিয়ে ক্রেতাদের সাথে তর্কে জড়াতে হচ্ছে আমাদের। ''


মন্তব্য