kalerkantho


বাংলাদেশ ব্যাংকের অবস্থা স্বাস্থ্যকর নয় :অর্থমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৭:১৬



বাংলাদেশ ব্যাংকের অবস্থা স্বাস্থ্যকর নয় :অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন বাংলাদেশ ব্যাংকের অবস্থা স্বাস্থ্যকর নয়। আজ বুধবার দুপুরে সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সিস্টেমের বড় ধরনের সংস্কার প্রয়োজন (রিকোয়ারস সিরিয়াস রিফর্ম)। এর অবস্থা স্বাস্থ্যকর নয় (কনডিশন ইজ নট হেলদি)। তদন্ত কমিটির বিষয়ে তিনি বলেন, গঠিত তদন্ত কমিটি এ বিষয়টি দেখবে। কাল (বৃহস্পতিবার) কিংবা পরশু তদন্ত কমিটির প্রধানের সঙ্গে আমার দেখা হতে পারে।

অর্থমন্ত্রী বলেন, দুই ডেপুটি গভর্নরের অপসারণের মাধ্যমে আমরা প্রসেস শুরু করেছি। এটা লম্বা প্রসেস। নতুন ডেপুটি গভর্নর নিয়োগ দিতে হলে সার্চ কমিটি গঠন করতে হয়, কমিটি নমিনেশন দেয়। সুতরাং এতে সময় লাগবে। নতুন গভর্নর সবকিছু দেখভাল করবেন (হি উইল টেক-ওভার) জানিয়ে তিনি বলেন, আগামী ১৯-২০ মার্চ নতুন গভর্নর দায়িত্ব নেবেন। এখন তিনি নিউইয়র্কে রয়েছেন। ১৮ মার্চ তিনি দেশে ফিরবেন। দায়িত্ব নেওয়ার পর নতুন গভর্নর কিছুদিন সময় নেবেন এবং তিনি আরও অনেক বিষয় খতিয়ে দেখবেন।

বাংলাদেশ ব্যাংকের আইটি বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান প্রসঙ্গে মুহিত বলেন, আস্তানা ফার্মকে আমরা এখনো টাচ করিনি, নতুন গভর্নরই এ বিষয়ে ব্যবস্থা নেবেন।


মন্তব্য