ডিএসই’র মোবাইল লেনদেন উদ্বোধন বুধবার-332858 | বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


ডিএসই’র মোবাইল লেনদেন উদ্বোধন বুধবার

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৬ ১৮:৪৩



ডিএসই’র মোবাইল লেনদেন উদ্বোধন বুধবার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ভার্সন মোবাইল লেনদেন কার্যক্রমের উদ্বোধন হবে আগামী বুধবার।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে এর উদ্বোধন করবেন।
রোববার ডিএসইতে মোবাইল ট্রেডিং বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় ডিএসই কর্তৃপক্ষ।
ডিএসই ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা সংবাদ সম্মেলনে জানান, সিকিউরিটিজ হাউজগুলোতে নতুন ব্রাঞ্চ খোলার অনুমতি নেই। মোবাইল ট্রেডিং চালু হলে দূরে থেকেও বিনিয়োগকারীরা ট্রেড করতে পারবেন।
প্রাথমিকভাবে এ ট্রেডে কোনো ধরনের চার্জ নেওয়া হবে না।তবে কয়েক মাস পরে চার্জ নেওয়া হবে। আর চার্জের পরিমাণ পরে জানিয়ে দেওয়া হবে।মোবাইলে ‘রবি’ গ্রাহকরা ট্রেড চলাকালে ফ্রি ডাটা সার্ভিস পাবেন বলেও জানান তিনি।
তিনি আরো জানান, ২৩৪ ব্রোকারেজকে নতুন এ পদ্ধতির বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
ব্যবস্থাপনা পরিচালক বলেন,মোবাইলে ট্রেড করতে চাইলে সিকিউরিটিজ হাউজগুলোর মাধ্যমে করতে হবে। রেজিস্ট্রেশনের মাধ্যমে একজন মোবাইল ট্রেডার তার লেনদেনের অর্ডার সম্পন্ন হয়েছে কি না তা জানতে পারবেন।তবে লেনদেন করতে চাইলে প্রতিবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে বিনিয়োগকারীকে পাসওয়ার্ড দিতে হবে বলে জানান তিনি।
ডিএসই মোবাইলে মোট তিন ধরনের সংস্করণ থাকবে। এর মধ্যে একটি ব্রোকার হাউজগুলোর এবং বাকি দু’টি বিনিয়োগকারীদের জন্য।
যেসব বিনিয়োগকারী এ অ্যাপসের মাধ্যমে লেনদেনের আদেশ দিতে চান, তাদের জন্য অর্ডার ভার্সন নামে একটি সংস্করণ থাকবে। যারা দিনের লেনদেনের সবকিছু লাইভ দেখতে চান, কিন্তু লেনদেনের আদেশ সরাসরি দিতে চান না, তাদের জন্যও আরেক ধরনের সংস্করণ রয়েছে।আর ব্রোকারদের জন্য রাখা সংস্করণটির মাধ্যমে হাউজগুলো ডিলার হিসেবে থাকা শেয়ারের সর্বশেষ তথ্য দেখা ছাড়াও কেনাবেচার আদেশ দিতে পারবে।
এমনকি ‘ডিএসই মোবাইল’- এর মাধ্যমে যেকোনো স্থান থেকে শেয়ার ক্রয়-বিক্রয়ের আদেশ দিতে পারবেন বিনিয়োগকারীরা।তবে বিনিয়োগকারীরা মোবাইলে শেয়ার কেনাবেচার আদেশ দিতে পারলেও তা সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজের টার্মিনাল হয়েই যাবে।
এক্ষেত্রে বিনিয়োগকারীর শেয়ার কেনাবেচার আদেশ কার্যকর করবেন ব্রোকার হাউজের সংশ্লিষ্ট ট্রেডার। এমনকি ব্রোকার হাউজ কর্তৃপক্ষ চাইলে বিনিয়োগকারীর আদেশ বাতিলও করতে পারবেন।

মন্তব্য