চলতি বছর চতুর্থবার বেড়েছে সোনার দাম,-332473 | বাণিজ্য | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


চলতি বছর চতুর্থবার বেড়েছে সোনার দাম, বাড়েনি আন্তর্জাতিক বাজারে

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৭:০৭



চলতি বছর চতুর্থবার বেড়েছে সোনার দাম, বাড়েনি আন্তর্জাতিক বাজারে

এ বছর তিন মাসে টানা চতুর্থবারের মতো সোনার দাম বাড়ানো হয়েছে। ৫ মার্চ এক এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের স্বর্ণ ব্যবসায়ীরা এ কথা জানান। আজ শনিবার বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়, ২২ ক্যারেটের প্রতিগ্রাম সোনার দাম ৩৯৬০ টাকা, ২১ ক্যারেটের প্রতিগ্রাম ৩৭৮০ টাকা, ১৮ ক্যারেটের প্রতিগ্রাম ৩২১০ টাকা, সনাতন পদ্ধতির প্রতিগ্রাম ২২৬০ টাকা ও ২১ ক্যারেটের প্রতিগ্রাম রুপার দাম ৯৫ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। আগামী সোমবার থেকে এ ঘোষণা কার্যকর হবে। নতুন এই ঘোষণা অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ৪৬ হাজার ১৮৯ টাকা। আগে ভরিপ্রতি দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা। আগের চেয়ে প্রতিভরির দাম বেড়েছে ১২২৫ টাকা। তবে দেশের বাজারে সোনার দাম বাড়লেও আন্তর্জাতিক বাজারে দাম কম রয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যমতে, বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে আন্তর্জাতিক বাজারে এক আউন্স (২.৪৩০৫ ভরি) সোনা ১২৬০ ডলার ৪০ সেন্ট বা এক লাখ ৪০০ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ আন্তর্জাতিক বাজারে এক ভরি সোনার দাম ৪১ হাজার ৪৭৩ টাকা। এ হিসেবে দেশের বাজারে সোনার দাম ৪৭১৬ টাকা বেশি রয়েছে। এর আগে গত ১৩ ফেব্রুয়ারি ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা। গত ৬ ফেব্রুয়ারি সোনার দাম বাড়ায় বাজুস। তখন পণ্যটির দাম আন্তর্জাতিক বাজারের চেয়ে প্রায় ছয় হাজার টাকা বেশি নির্ধারণ করে বাজুস।

তবে বাজুস দাবি করেছে, সরকার প্রতিভরি সোনা আমদানির ওপর তিন হাজার টাকা কর আরোপ করেছে। আর বিক্রির ওপর ৫ শতাংশ হারে মূসক দিতে হয়। সেখানে প্রায় আড়াই হাজার টাকা চলে যায়।  আর মুনাফার বিষয়টিও ভাবতে হয়। তাই দাম বাড়াতে হয়। তবে সোনার দাম সমন্বয় না হওয়ার পেছনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা রয়েছে বলে মনে করেন ক্রেতারা।

গত বছরের ৫ ডিসেম্বর ও ৯ নভেম্বর ১২২৫ টাকা করে টানা দুবার সোনার ভরিতে দাম কমানো হয়। তবে তখনো আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম বেশি ছিল। কখনোই আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারের দামের সমন্বয় করছেন না ব্যবসায়ীরা। গত বছর ১৭ অক্টোবর সোনার দাম ভরিতে ১৫১৬ টাকা বাড়ায় বাজুস। এর আগে ৪ আগস্ট আরো ১২২৫ টাকা ভরিতে কমানো হয়। তখন ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়ায় ৪১ হাজার ৭৫৭ টাকা। গত বছর ২২ জুলাই দেশের বাজারে সোনার দাম ভরিতে (২২ ক্যারেট) ১৫৪০ টাকা কমানো হয়। এতে তখন এক ভরি সোনার দাম দাঁড়ায় ৪২ হাজার ৯৮১ টাকা।

মন্তব্য