kalerkantho


রাজস্ব ফাঁকি রোধে এনবিআরের নতুন অভিযান

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৯:০২



রাজস্ব ফাঁকি রোধে এনবিআরের নতুন অভিযান

কেন্দ্রীয় গোয়েন্দা দলকে রাজস্ব ফাঁকি রোধে সারাদেশে অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
শুল্ক ও ভ্যাট বিভাগের ২০১৫-২০১৬ অর্থবছরের রাজস্ব সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল এবং জানুয়ারি পর্যন্ত রাজস্ব সংগ্রহ সংক্রান্ত অগ্রগতি ও পর্যালোচনা বিষয়ক মাসিক রাজস্ব সম্মেলনে এ নির্দেশনা দেওয়া হয়।


সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সম্মেলনে এনবিআরের শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যসহ মাঠ পর্যায়ে শুল্ক ও ভ্যাট বিভাগ সংশ্লিষ্ট কমিশনাররা উপস্থিত ছিলেন।
সম্মেলনে রাষ্ট্রের রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করতে নানামুখী উদ্যোগের পাশাপাশি চোরচালান নিরোধ কার্যক্রমের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। এনবিআর মাঠ পর্যায়ে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের সংশ্লিষ্ট কমিশনারদের চোরাচালান নিরোধে পুনর্গঠিত টাস্কফোর্সের কার্যক্রম নতুন উদ্যমে সমন্বিতভাবে পরিচালনার বিষয়ে সার্বিক সহযোগিতা করার নির্দেশনা প্রদান করে।
সভায় রাজস্ব সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনে সর্বসম্মতভাবে তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। এগুলো হলো-চোরাচালান নিরোধে কেন্দ্রীয় টাস্কফোর্সের কার্যক্রমকে গতিশীল ও বেগবান করতে সংশ্লিষ্ট সকল অংশীজনের সাথে পারস্পরিক সহযোগিতা, নিয়মিত যোগাযোগ ও টিমওয়ার্কের মাধ্যমে চোরাচালান নিরোধ কার্যক্রম পরিচালনা করতে হবে।
বিভাগীয় কমিশনারদের নেতৃত্বে আঞ্চলিক পর্যায়ে চোরাচালান নিরোধে টাস্কফোর্সের কার্যক্রমকে ফলাফলভিত্তিক ও ফলপ্রসূ করার পদক্ষেপ নিতে হবে। এ বিষয়ে সকল সভায় বিভাগ, জেলা ও উপজেলার প্রতিনিধিদের যোগদান নিশ্চিতকরণপূর্বক সমন্বিতভাবে কাজ করার সিদ্ধান্ত হয় ।
এছাড়া সারাদেশে যে সব অসৎ ব্যবসায়ী রাজস্ব ফাঁকি দিচ্ছে, মানিলন্ডারিং করছে এবং চোরাচালান সংশ্লিষ্ট কর্মকান্ডের সাথে জড়িত তাদের বিরুদ্ধে কঠোরতর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।


মন্তব্য