kalerkantho


শিশুসাহিত্যিক দীপু মাহমুদ পেলেন অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী পুরস্কার

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:০৩



শিশুসাহিত্যিক দীপু মাহমুদ পেলেন অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী পুরস্কার

শিশুসাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ এ সময়ের পাঠকপ্রিয় শিশুসাহিত্যিক দীপু মাহমুদ তাঁর 'পুতলি ও ছেলেধরা' বইয়ের জন্য পেলেন অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার। বইটি ২০১৩ সালে পঙ্খিরাজ থেকে প্রকাশিত।

দীপু মাহমুদ দেশের প্রতিশ্রুতিশীল শিশুসাহিত্যিকদের মধ্যে ইতিমধ্যে বেশ শক্তপোক্তভাবে নিজের স্থান করে নিয়েছেন। তিনি সব বয়সের পাঠকের জন্য লেখেন। দীপু মাহমুদ শিশুসাহিত্য, উপন্যাস, ছোট গল্প, সায়েন্স ফিকশন, কবিতা, নাটক, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন শাখায় সক্রিয়। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৭৫টি।

শিশুসাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ স্মৃতিপদক, সুনীতি অ্যাওয়ার্ড ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তরের বিশেষ সম্মাননা।

১৯৬৫ সালের ২৫ মে চুয়াডাঙ্গা জেলার মাথাভাঙ্গা নদীর তীরবর্তী হাট বোয়ালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন দীপু মাহমুদ। সেখানেই কেটেছে তাঁর শৈশব। পড়াশোনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে।

বাংলাদেশ শিশু একাডেমী রবিবার (১৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এই পুরস্কার ঘোষণা করে।

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার ২০১৬র আওতায় এই পুরস্কার জিতলেন দীপু মাহমুদ। এ বছর ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ছয় বছরের পুরস্কার ঘোষণা করা হলো।

এই পুরস্কার আরো জিতেছেন কথাসাহিত্যিক লেখক ইমদাদুল হক মিলন, মোহিত কামাল, ইমতিয়ার শামীম, খালেদ হোসাইন, আখতার হোসেন, মারুফুল ইসলাম, আহমদ উল্লাহ, রোমেন রায়হান প্রমুখ।



মন্তব্য