kalerkantho


গ্রন্থমেলায় তিন শতাধিত শিশু-কিশোর নতুন বই প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৪০



গ্রন্থমেলায় তিন শতাধিত শিশু-কিশোর নতুন বই প্রকাশ

বাংলা একাডেমিতে অমর একুশের গ্রন্থমেলায় এ পর্যন্ত শিশু-কিশোর উপযোগী তিন শতাধিক নতুন বই এসেছে। মেলায় এ সব বইয়ের বিক্রি সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

মেলায় বাংলা একাডেমির ভেতরে বটমূলের সামনে শিশু-কিশোর কর্নারে শুধুমাত্র শিশুদের উপযোগী বইয়ের স্টলে সারাক্ষণই ক্রেতার ভিড় থাকছে। এ ছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে কয়েকশত স্টলের প্রায় সব প্রকাশনীর স্টলেই ছোটদের উপযোগী বইয়ের সমাহার রয়েছে। বিভিন্ন স্টল থেকে বাসসকে প্রকাশক ও বিক্রেতারা জানান,মেলায় এবারও শিশুদের বইয়ের বিক্রিই বেশি। দেশের বিভিন্ন এলাকা থেকে এসে ক্রেতারা বই কিনছেন এবং তাদের নেয়া বইয়ের মধ্যে শিশুদের বইও কম নয়।

মুক্তধারার স্টল থেকে বাসসকে জানান হয়,তাদের স্টলে এবার ৫৫টি নতুন বইয়ের মধ্যে ২৮টি শিশুদের উপযোগী বই। এ ছাড়া এই স্টলে শতাধিক পূরনো শিশু-কিশোর বই রয়েছে। এগুলোই বিক্রি বেশি । বিজ্ঞান বিষয়ক বই বিক্রি শীর্ষে রয়েছে।

পাঞ্জেরী এবার ৫৬টি শিশু-কিশোর বই প্রকাশ করেছে। স্টল থেকে জানান হয়, বেশি বিক্রয় হচ্ছে,ইমদাদুল হক মিলনের ‘ বুমার বাড়িতে ভূতের উপদ্রব’,মোস্তফা কামালের ‘বোকা ভূত’,সুমন্ত আসলামের ‘ নাহিনের পোষা ভূতের কান্ড’,পলাশ মাহবুবের ‘ না ঘুমানোর দল’,দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ‘ সাত ভাই চম্পা’,মিনার মনসুরের ‘ জলপাই রঙের একটি হেলমেট ও এক জোড়া বুট’।

গ্রন্থকানন থেকে জানান হয়,তারা ছোটদের জন্য ২৬টি নতুন বই মেলায় এনেছে। এর মধ্যে আসাদ চৌধুরীর’র ছোটদের মজার গল্প’,মোবারক হোসেন খানের ‘ রুপকাহিনীর রাজ্যে’,ফারুক নওয়াজের ‘ পায়রাবন্দের সেই মেয়েটি’,মুশাররাফ করিমের ‘লেবেনটিশ’,তৌহিদুর রহমানের ‘ শেয়াল মামার এওয়ার্ড প্রাপ্তি’,ফাহিম ফিরোজের ‘ পরীর দেশে ২৭দিন’ বইগুলো ভাল বিক্রি হচ্ছে।

মওলা ব্রাদার্স এবার শিশুদের জন্য ২৩টি নতুন বই প্রকাশ করেছে। এর মধ্যে হুমায়ুন আহমেদের ‘ছোটদের সেরা গল্প’,জাফর ইকবালের ‘ তিন্নি ও বন্যা’ ও ‘ পিশাসিনী’, সেলিনা হোসেনের ‘ যে গল্প শেষ হয় না’,শাহরিয়ার কবীরের ‘ অনিকের জন্য ভালবাসা’,বইগুলো বিক্রি ভাল।

এ ছাড়া সাহিত্য বিকাশ ২১টি,শব্দশৈলি ২২টি,পারিজাত ২৪টি,চারুলিপি ১২,শিশু একাডেমি ৩৪টি,অন্বেষা ৮টি,অন্য প্রকাশ ১৮, সময় ৬, য়ারোয়া বুক কর্নার ৭, অনুপম ৯টি,কথা প্রকাশ ৩০,অনন্যা ১৯,আগামী ১৭,অবসর ২৩,জাতীয় সাহিত্য প্রকাশনী ৮,ইউপিএল ১৯,কাকলী ১৬টি নতুন বই প্রকাশ করেছে শিশুদের জন্য।

শিশু সাহিত্যিক খালেদ বিন জয়েনউদ্দিন বাসসকে জানান,এবারের মেলায় কয়েকটি বড় প্রকাশনী শিশুদের জন্য নতুন বই প্রকাশ করেছে। ছোটদের জন্য ভূতের বই প্রকাশ না করে শিক্ষামূলক বই প্রকাশ জরুরি। এ ব্যাপারে শিশু একাডেমি এগিয়ে রয়েছে। অন্যান্য প্রকাশনীগুলোকেও এব্যাপারে নজর দেয়া প্রয়োজন।

শিশু সাহিত্যিক ও শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন বলেন,এবার শিশু একাডেমি থেকে অর্ধশত নতুন বই প্রকাশ পেয়েছে। এর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুর ওপরই রয়েছে ১৫টি। বইগুলো বিক্রি ভাল বলে তিনি জানান।
অনুপম প্রকাশনীর স্বত্তাধিকারী মিলন নাথ বাসসকে বলেন,শিশুদের বইগুলো ভাল চলছে। আমরা শিক্ষামূলক বই প্রকাশ করেছি। বঙ্গববন্ধুর ওপর ‘ কিশোর মুজিব’ ও বঙ্গবন্ধুর ‘ ছোটবেলা’ বই দুটি বিক্রির শীর্ষে রয়েছে। এ ছাড়া কয়েকজন বিজ্ঞানীর জীবনী বইও ভাল বিক্রি হচ্ছে।



মন্তব্য