kalerkantho


প্রকাশিত হলো বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক কমিক সিরিজ

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:৩৭



প্রকাশিত হলো বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক কমিক সিরিজ

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে কমিক সিরিজ ‘মুজিব গ্রাফিক নোভেল-৪: দিল্লি অভিযান’। গ্রন্থটি প্রকাশ করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। 

আজ শনিবার সকালে বইমেলা প্রাঙ্গণে নভেলটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। এ সময় তিনি বলেন, অন্যায়ের প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো পিছপা হননি। তার সেই মনোভাবের প্রতিফলন গ্রাফিক নভেলের চতুর্থ খণ্ডেও রয়েছে। 

এ সময় আরো উপস্থিত ছিলেন বইটির অপর প্রকাশক বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নভেলটির শিল্পী সৈয়দ রাশাদ ইমাম তন্ময়, বইটির সম্পাদক শিবু কুমার শীল প্রমুখ। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠান উপস্থাপনা করেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

বঙ্গবন্ধুর আত্মজীবনী অবলম্বনে এই গ্রাফিক নভেলের কাজ শুরু হয় ২০১৪ সালে। ১২ পর্বে তৈরির পরিকল্পনা করা হয়। ‘মুজিব -১’ প্রকাশিত হয় ২০১৫ সালের ১৭ ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে। এর পর সিরিজের আরও দুটি বই মুজিব -২ ও ৩ প্রকাশিত হয়। 

জানা গেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালীন সময়ে শেখ মুজিবুর রহমান দিল্লিতে অল ইন্ডিয়া মুসলিম লীগ কনফারেন্সে যোগদান করেন। এ সময় তার ছাত্র রাজনীতির দুই সহযোদ্ধা মাখন ও নূরুদ্দিনের সঙ্গে গড়ে ওঠা সখ্যতা। অর্থের অভাবে এক টিকেটে তিনজনের ভ্রমণসহ আরো বেশ কিছু মজাদার বিষয় যুক্ত করা হয়েছে এই পর্বে। এ ছাড়াও কলকাতার ইসলামিয়া কলেজের রাজনীতিতে তৎকালীন সময় শেখ মুজিবুর রহমানের জনপ্রিয়তা অর্জন, দলের স্বার্থে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে তর্ক এবং তারপরও গুরুর কাছ থেকে স্নেহ ভালোবাসা লাভের বিষয়গুলো ‘মুজিব গ্রাফিক নোভেল-৪: দিল্লি অভিযান’-এ উঠে এসেছে । 

বইমেলায় সিআরআই-এর স্টলে (স্টল নম্বর ১০০/১৯) গ্রাফিক নভেল সিরিজের ৪টি বই এবং ‘মুজিব -১’ এর ইংরেজি অনুবাদ পাওয়া যাচ্ছে।

 



মন্তব্য