kalerkantho


ভিডিও দেখাচ্ছে বই, লাগছে না ইন্টারনেট

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:১৬



ভিডিও দেখাচ্ছে বই, লাগছে না ইন্টারনেট

বাংলা একাডেমি আয়োজিত বইমেলা চলছে সোহরাওয়ার্দী উদ্যানে। দেশ পাবলিকেশন্সের সামনে দেখা গেল ভীড়। স্টলের এক বিপণনকর্মী একটি বইয়ের প্রচ্ছদের উপর মোবাইল ধরেছে আর মোবাইলে প্লে হচ্ছে ভিডিও। বইয়ের ভেতরের পৃষ্ঠা উল্টিয়ে ভেতরের ছবির উপর ফোন ধরলেও একই ঘটনা। এবারের ভিডিওটি আগেরটা থেকে আলাদা। স্টলের মেয়েটি বলছে, এ বইয়ে একটি নয়, মোট ২৮টি ভিডিও রয়েছে। ছবির উপর মোবাইল ধরলে ভিডিও আসছে। আশেপাশে ভীড় করা ব্যক্তিরাও অবাক। এমন বই আগে দেখেনি। বইয়ের প্রচ্ছদের উপর মোবাইল ধরলে স্বয়ং লেখক কথা বলছেন। প্রকাশনীর লোগোর উপর মোবাইল ধরলে প্রকাশনীর ভিডিও দেখা যাচ্ছে। বইয়ের ভেতরে কনটেন্টের পাশাপাশি ছবি রয়েছে। ছবির উপর মোবাইল ধরলেই ভিডিও প্রকাশিত হচ্ছে।

বইটির লেখক নাদিম মজিদ জানান, ‘সোশাল মিডিয়া আমাদের প্রত্যেকের জন্যই গুরুত্বপূর্ণ। অধিকাংশ ব্যক্তিই এখন সোশাল মিডিয়া ব্যবহার করে থাকেন। যদিও বেশিরভাগ জানে না, কিভাবে একটি ফেসবুক পেইজ খুলতে হয়। জানে না, কিভাবে মেইল লিখতে হয় বা মেইল অ্যাকাউন্ট খুলতে হয়। বইটি সোশাল মিডিয়া ব্যবহারকারী এমন প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ একটি বই। বাংলাপাজেলের পক্ষ থেকে বইটির পাঠকদের জন্য ঝড়পরধষ গবফরধু ইৎধহফরহম নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এ অ্যাপ ব্যবহার করে ইন্টারনেট ছাড়াই ভিডিও দেখা যাচ্ছে। আর প্রতিটি ভিডিও যত্নের সাথে সুন্দর করে করা হয়েছে এবং ভিডিওগুলোতে বইয়ের বিভিন্ন বিষয় নিয়ে হাতেকলমে দেখিয়ে দেয়া হয়েছে।’

সোশাল মিডিয়ায় ব্র্যান্ডিং বইটি প্রকাশিত হয়েছে দেশ পাবলিকেশন্স থেকে। অমর একুশে গ্রন্থমেলায় ৪৫২-৫৩ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। 



মন্তব্য