kalerkantho


আজ মেলায় নতুন বই এসেছে ৭২টি

নিজস্ব প্রতিবেদক    

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩৫



আজ মেলায় নতুন বই এসেছে ৭২টি

আজ ২৩ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলায় এসেছে নতুন ৭২টি বই। মোড়ক উন্মোচন করা হয়েছে ৩১টি নতুন বইয়ের।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অনুবাদ সাহিত্য। 'সাহিত্যের অনুবাদ'  শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশগ্রহণ করেন কবি ড. মুহাম্মদ সামাদ, কবি শামীম আজাদ এবং সাদাফ্ সায।   সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস।

অধ্যাপক আবদুস সেলিম বলেন, "আমাদের দেশে এখন অনুবাদকর্মে অনেকেই উদ্যোগী হয়েছেন; তার অর্থ এই নয় যে প্রয়োজন অনুযায়ী যথেষ্ট অনুবাদকর্ম হচ্ছে। এর প্রধান কারণ প্রাতিষ্ঠানিক উদ্যোগের অভাব এবং অনেক ক্ষেত্রেই প্রতিষ্ঠানের সীমাবদ্ধতা। যা কিছু হচ্ছে তার সিংহভাগই ব্যক্তিক উদ্যোগে। এই ব্যক্তিক অনুবাদ-উদ্যোগগুলোকে প্রাতিষ্ঠানিক আওতায় আনা জরুরি। এ ছাড়া সরকারি উদ্যোগে অনুবাদকেন্দ্র সৃষ্টি করা এবং নিযুক্তিক পদ্ধতিতে নির্বাচিত সাহিত্য ও গবেষণাকর্মের অনুবাদ সম্পন্ন করাও এখন অত্যন্ত জরুরি।

"

আলোচকরা বলেন, বাংলাদেশের সাহিত্যের আন্তর্জাতিক প্রচার-প্রসারের ক্ষেত্রে অনুবাদের কোনও বিকল্প নেই। যথার্থ অনুবাদের মাধ্যমেই আমাদের সমৃদ্ধ সাহিত্য ও চিন্তাভাণ্ডার বিশ্ব দরবারে পৌঁছাতে পারে। তবে অনুবাদকর্মের ক্ষেত্রে আক্ষরিক অনুসরণের পরিবর্তে ভৌগলিক ও সাংস্কৃতিক জ্ঞানের সংযোগ অনুবাদকের জন্য অপরিহার্য বিষয়। এ বিষয়ে আমাদের নবীন অনুবাদকদের আরও সচেতন ও উদ্যোগী হতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস বলেন, "সাহিত্যের অনুবাদ একটি গুরুত্বপূর্ণ এবং একই সঙ্গে জটিল প্রপঞ্চ। সাহিত্যমান অক্ষুণ্ন রেখে বিষয়ানুগ থাকা অনুবাদকের পক্ষে সহজ কাজ নয়। এ বিষয়ে যেমন ভাষাজ্ঞানের যথার্থতা প্রয়োজন তেমনি প্রয়োজন জ্ঞানকাণ্ডের বিভিন্ন শাখা সম্পর্কে স্বচ্ছ ধারণা। "

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নাজিয়া জাবীনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'স্পর্শ' এবং শাহাবুদ্দিন আহেমদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'সুর সংগী চক্র'র সাংস্কৃতিক পরিবেশনা। সংগীত পরিবেশন করেন আবদুল আউয়াল, শারমিন সুলতানা, সুমন চন্দ্র দাস, মির্জা শামসুল আলম, সুধীর মণ্ডল, জাকির হোসেন, জামাল দেওয়ান, বিমল বাউল এবং দেলোয়ার হোসেন বয়াতী।

আগামীকালের অনুষ্ঠান :

আগামীকাল ২৪ ফেব্রুয়ারি মেলা চলবে সকাল ১১টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। আগামীকাল মেলায় থাকবে শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। সকাল সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে রয়েছে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ব্যারিস্টার আবদুল রসুল : জীবন ও কর্ম' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মামুন সিদ্দিকী। আলোচনায় অংশগ্রহণ করবেন গোলাম কিবরিয়া ভূঁইয়া, তাবেদার রসুল বকুল এবং সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করবেন অধ্যাপক অজয় রায়। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 


মন্তব্য