kalerkantho


মেলায় নওশাদ জামিলের ভ্রমণগ্রন্থ 'লঙ্কাপুরীর দিনরাত্রি'

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১০



মেলায় নওশাদ জামিলের ভ্রমণগ্রন্থ 'লঙ্কাপুরীর দিনরাত্রি'

একুশে গ্রন্থমেলায় এসেছে তরুণ কবি ও কথাসাহিত্যিক নওশাদ জামিলের প্রথম ভ্রমণগ্রন্থ 'লঙ্কাপুরীর দিনরাত্রি'। বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স।

বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি লিখেছেন, 'কবিতার পাশাপাশি সাহিত্যের অন্যান্য শাখায় দীর্ঘদিন ধরে কাজ করছে নওশাদ জামিল। মনোযোগ সহকারে পড়েছি তার নানাবিধ গদ্যরচনা, লক্ষ করেছি যে, তার গদ্যে কবিতার সুষমা আর ছবি ভেসে ওঠে। তার ভাষা চিত্রগন্ধময়, অনুভূতিময়। এ রকম ভাষায়, এ রকম তরতাজা গদ্যে সে লিখেছে শ্রীলঙ্কায় আট দিন ভ্রমণের ছবিমালা। '

বইটি সম্পর্কে সৈয়দ মনজুরুল ইসলাম আরো লিখেছেন, 'দীর্ঘ পথপরিক্রমায় নওশাদ অনুসন্ধানী দৃষ্টিতে দেখেছে শ্রীলঙ্কার ইতিহাস, ঐতিহ্য, পুরাকীর্তি, গ্যালারিসহ নানা নিদর্শন। কাব্যিক দৃষ্টিতে দেখেছে ভারত মহাসাগরের বুকে জেগে থাকা দ্বীপটির নান্দনিক প্রাকৃতিক সৌন্দর্য, পাশাপাশি ঘুরতে-ফিরতে মিশেছে শ্রীলঙ্কার মানুষজনের সঙ্গে, সন্ধান করেছে দেশটির সংস্কৃতির নানা উপাদান। কখনো মিউজিয়ামে, চিড়িয়াখানায় গবেষকের দৃষ্টি নিয়ে ঢুকে পড়েছে; কখনও-বা হাটে-বাজারে ঘুরে সাংবাদিকের চোখে দেখেছে জনমানুষের যাপনচিত্র। যখন যেখানে গিয়েছে, যখন যা দেখেছে- প্রায় সবই প্রাণবন্ত হয়ে ধরা দিয়েছে তার বর্ণনায়।

'

সৈয়দ মনজুরুল লিখেছেন, 'নওশাদের লেখায় একটা আগ্রাসী আকর্ষণ আছে, পাঠককে সঙ্গী করে নেওয়ার দারুণ দক্ষতা আছে। তার দেখার দৃষ্টি তীক্ষ্ণ এবং অন্তরঙ্গ। ফলে যে দৃশ্যপট তার বর্ণনায় ফুটে ওঠে, তা আপন হয়ে যায়। তার 'লঙ্কাপুরীর দিনরাত্রি' একটি অনুপম ভ্রমণগ্রন্থ। নির্দ্বিধায় বলি, পাঠক বইটিতে একটি দেশকে দেখার, জানার এবং অনুভব করার নির্মল আনন্দ পাবেন। '

বইটির প্রচ্ছদ করেছেন শিবু কুমার শীল। এর ছাপা ঝকঝকে, বাঁধাই উন্নত। ভেতরে রয়েছে সংশ্লিষ্ট কিছু আলোকচিত্র। ১২৮ পৃষ্ঠার বইটির দাম ২৩০ টাকা।

ছোটবেলা থেকেই সৃজনশীল লেখালেখি করছেন নওশাদ জামিল। দেশের প্রায় সব সাহিত্য পত্রিকা, লিটল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে তার কবিতা, গল্প, প্রবন্ধ-নিবন্ধসহ নানা কিছু। পাশাপাশি সব গুরুত্বপূর্ণ দৈনিক পত্রিকা ও সাহিত্য সাময়িকীতেও লিখছেন অনেকদিন ধরে। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা চারটি।

২০১১ সালে গ্রন্থমেলায় ঐতিহ্য থেকে প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই 'তীর্থতল'। ২০১৪ সালে একই প্রকাশনী থেকে বের হয় কবিতার বই 'কফিনে কাঠগোলাপ'। ২০১৬ সালে অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয় তার তৃতীয় কবিতার বই 'ঢেউয়ের ভেতর দাবানল'। কবিতার জন্য পেয়েছেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার, ভারতের কলকাতা থেকে পেয়েছেন আদম সম্মাননা পুরস্কার। এ ছাড়া সাংবাদিকতায় পেয়েছেন ইউনেস্কো-বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড। বর্তমানে তিনি দৈনিক কালের কণ্ঠে কর্মরত।  


মন্তব্য