kalerkantho


জীবন পাল্টাতে ডা. হেলাল উদ্দিনের ‘সাফল্যের পথে’

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:০৮



জীবন পাল্টাতে ডা. হেলাল উদ্দিনের ‘সাফল্যের পথে’

এবারের অমর একুশে বইমেলায় লেখক ও চিকিৎসক মুহাম্মদ হেলাল উদ্দিনের ‘সাফল্যের পথে’ প্রবন্ধটি প্রকাশিত হয়েছে। প্রবন্ধটি প্রকাশ করেছে ‘ঝিনুক প্রকাশনী’।

লেখক মুহাম্মদ হেলাল উদ্দিন জানান, ‘সাফল্যের পথে’ বইটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য একটি অনুপ্রেরণামুলক রচনা। বইটিতে বিশ্ব ইতিহাসের কালজয়ী মনীষীদের সফলতার জীবন কাহিনী লিপিবদ্ধ হয়েছে। বইটি পাঠ করলে একজন ছাত্র,জীবনে ভাল কিছু করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হবে।  

লেখকের প্রথম প্রকাশিত এই প্রবন্ধ সম্পর্কে তিনি আরো বলেন, আমাদের কোমলমতি ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় আরো বেশি মনোযোগী করে তুলতে বইটি সাহায্য করবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ‘সাফল্যের পথে’ প্রবন্ধটি সহপাঠ্য হিসেবে গ্রহণ করতে পারে। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ‘ঝিনুক প্রকাশনী’র ৫৮৪-৫৮৫ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার কাশিনগর ইউনিয়নের কাতালিয়া গ্রামে ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন ডা. মুহাম্মদ হেলাল উদ্দিন। ছোটবেলা থেকে লেখালেখি আর সৃজনশীল জগতের সঙ্গে তার প্রেম। বাবা মাস্টার মো. লুৎফুর রহমান, মা ফাতিমা সাদিয়া।

পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে ষষ্ঠতম ডা. মুহাম্মদ হেলাল উদ্দিন। ড. মুহাম্মদ হেলাল উদ্দিন ২০০৯ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) স্বাস্থ্য ক্যাডারে যোগদান করেন।  
ব্যক্তিজীবনে ২০১৫ সালে ডা. জান্নাতুল ফেরদৌস এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ডা. মুহাম্মদ হেলাল উদ্দিন।

সৃজনশীল এই চিকিৎসক সম্প্রতি NCDcener.com নামের একটি বাংলা ভাষায় মেডিকেল বিশ্বকোষ চালু করেন। সাধারণের মধ্যে চিকিৎসা সংক্রান্ত সচেতনতা বাড়াতে ও চিকিৎসকদের জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করতেই এই কার্যক্রম। এছাড়া লেখকের রচিত প্রথম কাব্যগ্রন্থ ‘বিশ্বময় বাংলা ভাষা’।


মন্তব্য