kalerkantho


লতিফুল ইসলাম শিবলী'র 'দারবিশ'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৪২



লতিফুল ইসলাম শিবলী'র 'দারবিশ'

লতিফুল ইসলাম শিবলী, ৯০দশকের লিজেন্ড গীতিকবিকে এবার পাওয়া গেল কথা সাহিত্যে। এই ফেব্রুয়ারির বই মেলার প্রথম দিন থেকেই প্রকাশনা প্রতিষ্ঠান নালন্দা‘র স্টল নং ৩৭৩-৩৭৬এ মিলবে গীতিকবি লতিফুল ইসলাম শিবলী’র প্রথম উপন্যাস – ‘দারবিশ’।

যদিও তার লেখা কয়েকটি গানের শিরোনাম পড়লেই তাকে কেউ কেউ চিনে ফেলতে পারে, জেল থেকে বলছি, তুমি আমার প্রথম সকাল, আমি কষ্ট পেতে ভালোবাসি, কেউ সুখি নয়, হাসতে দেখো গাইতে দেখো, হাজার বর্ষারাত, পলাশীর প্রান্তর, প্রিয় আকাশী...৯০ দশক জুড়ে লিখেছেন এমন তিন চারশো গান। পুরো একটা জেনারেশনের দৈনন্দিন দুঃখ সুখের ডাইরি হয়ে আছে শিবলীর গান ।
আধুনিক তারুণ্যের ভাষাকে তিনি তার গীতিকবিতায় এঁকেছেন অত্যন্ত সহজসরল 'রক' এর ভাষায়। তাই অল্প সময়ের মধ্যেই শিবলী পরিণত হয়েছেন এদেশের ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি গীতিকবিতে। তিন দশকের চমৎকার প্রেক্ষাপটে রচিত হয়েছে এই উপন্যাস। সেক্স ড্রাগস এন্ড রক এন রোল– এই তিনটি নিষিদ্ধ শব্দ ছিলো ষাট সত্তর আর আশি দশকের হতাশাগ্রস্থ আমেরিকান তারুণ্যের আশ্রয়। যখন ভিয়েতনাম যুদ্ধ আর শীতল যুদ্ধে অস্থির টালমাটাল আমেরিকা।
সেই সময়ে অভিমানী এক তরুণ ঢাকা থেকে চলে গিয়েছিলো আমেরিকার সান-ফ্রান্সিসকোতে ডাক্তারি পড়তে। এটা সেই সান-ফ্রান্সিসকো যাকে বলা হত ‘এন্টি কালচার’ বা হিপ্পি আন্দোলনের রাজধানী। সহপাঠীদের সাথে ভিয়েতনাম যুদ্ধবিরোধী শান্তি আন্দোলনে অংশগ্রহণ করতে করতেই তার চোখে পড়ছিল পুজিবাদের গভীর সংকট আর বীভৎস রক্তাত্ত ক্ষত গুলো। দুই আদর্শবাদের ধারক দুই পরাশক্তির লড়াইয়ের ভেতর দিয়ে বের হয়ে আসা অন্ধকার রাজনীতি সেই তরুণকে পরিণত করেছিল বিশ্বনাগরিক।
৬০মিলিয়ন লম্বা চুলের হিপ্পি যখন আমেরিকার রাস্তায় রাস্তায় ঘুরছে, যখন আমেরিকার ঘরে যুদ্ধ বাহিরে যুদ্ধ, ঠিক তখন ছেলেটির জীবনে প্রেম হয়ে আসে মেলিনি নামের প্রখর রাজনীতি সচেতন দেশপ্রেমিক এক আমেরিকান নারী। যাকে রাশিয়ান স্পাই মনে করে হন্যে হয়ে খুঁজছে এফবিআই। এরপর শুরু হল তাদের পলাতক জীবন।
মেলিনিকে নিয়ে টেক্সাস থেকে চোরাই পথে মেক্সিকো ঢোকার সময় ছেলেটির জীবনে ঘটে এক চরম বিপর্যয়...... প্রায় ৭০ বছর বয়স নিয়ে সেই তরুণ আবার ঢাকায় ফেরে, তার ফেলে যাওয়া সেই রোমান্টিক ঢাকা যাকে সে নাম দিয়েছিলো ‘সিটি অব মিউজিক’। পরিচয় হয় এক তরুণীর সাথে, যে তরুণীর মননশীলতা তৈরি হয়েছিল সেই সময়ের এলভিস প্রেসলী, বিটলস, বব ডিলা্ন, জিমি হ্যান্ড্রিক্স, জিম মরিস্ন, লেড জেপলিন, পিঙ্ক ফ্লয়েড, ইউ-টু আর নির্ভানা শুনে শুনে। মেয়েটি অদ্ভুত ভাবে লোকটির ৩০ বছর বয়সের সেই লম্বা চুলের হিপ্পির প্রেমে পরে যায়। সমস্যাটা শুরু হয় তখনই...... শিবলীর মতে এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।


মন্তব্য