kalerkantho


আজ মেলায় নতুন বই এসেছে ৩১৩টি

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:০৩



আজ মেলায় নতুন বই এসেছে ৩১৩টি

আজ ১০ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলার দশম দিনে নতুন বই এসেছে ৩১৩টি। নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে ৪৩টি।

মেলায় ছিল আজ শিশুপ্রহর।

অমর একুশে উদ্যাপন উপলক্ষে আজ সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশুকিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতা উদ্বোধন করেন শিল্পী সমরজিৎ রায়চৌধুরী। প্রতিযোগিতা ক শাখায় ২৩৮ জন, খ শাখায় ৩২৪ জন এবং গ শাখায় ৭৮জন প্রতিযোগী অংশগ্রহণ করে। আগামী ১৭ ফেব্রুয়ারি প্রতিযোগিতার ফল ঘোষণা করা হবে।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা ও ১১ই মার্চ ১৯৪৮' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। আলোচনায় অংশগ্রহণ করেন আহমাদ মাযহার ও মো. মশিউর রহমান। সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

রাষ্ট্রভাষা আন্দোলনের সূচনা ও ১১ই মার্চ ১৯৪৮ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে গোলাম কুদ্দুছ বলেন, "ভাষা আন্দোলনের ইতিহাসে ১১ মার্চ এক মাইলফলক হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। ধর্মের ভিত্তিতে পাকিস্তান সৃষ্টির ফলে ধর্মীয় আবেগ, মধ্যবিত্ত শিক্ষিত মুসলমানদের একটি বড় অংশের ইংরেজিপ্রীতি উপেক্ষা করে যে ছাত্র-যুবকরা রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সেদিন আন্দোলন গড়ে তুলেছিলেন, সময় এবং পরিস্থিতির বিবেচনায় তাঁদের শুধু ভাষাপ্রেমী নয়, বীর হিসেবে চিহ্নিত করাই হবে যথার্থ। বাহান্নর ২১শে ফেব্রুয়ারি রক্তদানের যে ইতিহাস রচিত হয়েছিল তার সূত্রপাত এবং প্রেরণা ছিল ১১ই মার্চ। সে কারণেই বাহান্নের পূর্ব পর্যন্ত ১১ মার্চকে রাষ্ট্রভাষা দিবস হিসেবে পালন করা হতো সর্বত্র। কিন্তু আমাদের দুর্ভাগ্য ইতিহাস প্রণয়নের ক্ষেত্রে অনেকেই ভাষা আন্দোলনের এ পর্যায়কে তেমন গুরুত্ব প্রদান করেননি। "

আলোচকরা বলেন, ১৯৪৮-এর ১১ মার্চ রাষ্ট্রভাষা আন্দোলনের এক গুরুত্বপূর্ণ পর্যায়। ভাষা আন্দোলন শুধু ১৯৫২'র ২১শে ফেব্রুয়ারিতে সীমাবদ্ধ ছিল না। বরং তার বীজ নিহিত ছিল ১৯৪৮'র ১১ই মার্চ। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১১ মার্চ সাধারণ ধর্মঘট আহ্বান করে ছাত্রজনতা অসম সাহস ও দূরদর্শিতার পরিচয় দেয়। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তৎকালের তরুণ ছাত্র নেতা শেখ মুজিবুর রহমানের।

সভাপতির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, "রাষ্ট্রভাষা আন্দোলন এক বহুব্যাপ্ত আন্দোলন। মূলত পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকেই বাংলা ভাষার রাষ্ট্রীয় মর্যাদার দাবিতে বাংলার ছাত্রজনতা আন্দোলন সংগ্রামে শামিল হয়। এরই অংশ হিসেবে ১৯৪৮'র ১১  মার্চ আন্দোলনের যে বীজ বপন করা হয় তা পরিণতি লাভ করে ৫২'র ২১শে ফেব্রুয়ারিতে। " সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর'র শিল্পীদের পরিবেশনা।

আগামীকালের অনুষ্ঠান সূচি :

আগামীকাল ২৯ মাঘ ১৪২৩ / ১১ ফেব্রুয়ারি ২০১৭। মেলা শুরু হবে সকাল ১১টায় এবং চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। আগামীকালও মেলায় থাকবে শিশুপ্রহর। শিশুকিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা

অমর একুশে উদ্যাপন উপলক্ষে আগামীকাল সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশুকিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, অধ্যাপক আন্জুমান আরা এবং জনাব মোবারক হোসেন।

আগামীকালের সেমিনার : বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে 'আবদুল গফুর হালী : জীবন ও কর্ম শীর্ষক' আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন নাসির উদ্দিন হায়দার। আলোচনায় অংশগ্রহণ করবেন রাহমান নাসির উদ্দিন ও সাইমন জাকারিয়া।   সভাপতিত্ব করবেন শামসুল হোসাইন। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
    

 


মন্তব্য