kalerkantho


বইমেলায় মোস্তফা কামালের 'কিছু হাসি কিছু রম্য'

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:০৫



বইমেলায় মোস্তফা কামালের 'কিছু হাসি কিছু রম্য'

ওয়েলিং পছন্দ করেন না এমন মানুষ নাকি নেই। সমালোচনা! সে তো অসহ্য ব্যাপার! তাই সত্য বলার ধরন পাল্টাতে হয়।

হাসি কিংবা কৌতুকের ছলে সত্য কথাটি বলতে হয়।

নিত্যপণ্যের দাম বাড়লে তাদের যেমন ডাট বাড়ে; তেমনি সাধারণ কেউ ক্ষমতাবান হলেও তাদের দম্ভ বাড়ে। ধরাকে সরাজ্ঞান করে। তাদের আচার আচরণই বলে দেয়, মুই কী হনু রে!  এসব নিয়েই লেখক মোস্তফা কামালের হাসি আর রম্য কাহিনী।   এটি একটি রম্য ও বিদ্রুপ রচনা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার অনন্যা'র প্যাভিলিয়নে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। আর বইয়ের মলাট মূল্য ১৬০ টাকা।    যে সকল পাঠক রম্য ও বিদ্রুপ রচনাসমূহ পছন্দ করেন তাঁদের জন্য এটি একটি দুর্দান্ত রম্য রচনা।

এছাড়াও বইমেলায় লেখকের রোমান্টিক উপন্যাস 'রূপবতী' (অন্যপ্রকাশ), গোয়েন্দা কাহিনী 'প্রিন্স উইলিয়ামের আংটির খোঁজে' (অনন্যা)  ও সাড়াজাগানো  ইতিহাসভিত্তিক দীর্ঘ উপন্যাস 'অগ্নিকন্যা' (পার্ল পাবলিকেশন) মেলায় পাওয়া যাচ্ছে।

লেখক মোস্তফা কামাল লেখালেখি শুরু করেন  ১৯৯১ সাল থেকেই। সাহিত্যের প্রায় সব শাখাতেই রয়েছে অবাধ বিচরণ। প্রথম প্রকাশিত ছড়া ‘মেঘনা’। প্রথম উপন্যাস ‘পাপের উত্তরাধিকার’। প্রথম গল্প ‘বীরাঙ্গনার লড়াই’। প্রথম কিশোর উপন্যাস ‘ভিনদেশি গোয়েন্দা’, প্রথম সায়েন্স ফিকশন ‘ক্লোনমামা’, প্রথম শিশুতোষ বই ‘পাগলাভূত’। প্রথম বিদ্রুপ ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটক ‘প্রতীক্ষার শেষ প্রহর’, প্রথম গবেষণামূলক বই ‘আসাদ থেকে গণঅভ্যুত্থান’।

সাড়াজাগানো উপন্যাস, ‘জননী’, ‘জনক জননীর গল্প’, ‘পারমিতাকে শুধু বাঁচাতে চেয়েছি’, ‘জিনাত সুন্দরী ও মন্ত্রীকাহিনী’, ‘হ্যালো কর্নেল’ প্রভৃতি। এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ৯০টি। কলকাতা থেকে সাহিত্যম প্রকাশ করেছে দুটি বই। আরো দুটি বই প্রকাশের অপেক্ষায়।
মোস্তফা কামাল বর্তমানে কালের কণ্ঠে নির্বাহী সম্পাদক হিসেবে কর্মরত।

 


মন্তব্য