kalerkantho


মেলায় এসেছে তানিম কবিরের ঘরপলায়নসমূহ

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৫৫



মেলায় এসেছে তানিম কবিরের ঘরপলায়নসমূহ

অমর একুশে গ্রন্থমেলায় ঐতিহ্য এনেছে কবি ও গল্পকার তানিম কবিরের আত্মজীবনীমূলক গল্পের বই ‘ঘরপলায়নসমূহ’। এর আগে ২০১৪ সালে তার প্রথম কবিতার বই ‘ওই অর্থে’ ও ২০১৫ সালে দ্বিতীয় কবিতার বই ‘সকলই সকল’ প্রকাশ করে শুদ্ধস্বর। এবং ২০১৬ সালে আদর্শ থেকে তৃতীয় কবিতার বই ‘মাই আমব্রেলা’ ও একই বছর ঐতিহ্য থেকে প্রকাশিত হয় প্রথম গল্পের বই ‘ইয়োলো ক্যাব’।

শৈশবে, নব্বইয়ের দশকের মাঝামাঝি সময় থেকে এই শতাব্দের শুরুর দিক পর্যন্ত বিভিন্ন কারণে বা নিতান্ত অকারণেও ঘর পালাতেন এই লেখক। ঘর পালিয়ে অন্য কোনো স্টেশনে অচেনা মানুষজনের সঙ্গে মিশে থাকা সেদিনের ‘জ্বিনে ধরা বালক’ পরিণত বয়সে এসে লিখেছেন অতীতের সেসব ‘ঘরপলায়নসমূহ’।

বইটি সম্পর্কে নব্বই দশকের কবি ও গল্পকার সুমন রহমান বলেন, “তানিম কবিরের ‘ঘরপলায়নসমূহ’ আপনাকে হঠাৎ করেই রূদ্ধদ্বার কৈশোরের স্মৃতির সামনে খানিকটা এলোমেলো আর অসহায় করে দিতে পারে। অব্যক্ত অভিমান, অনুক্ত প্রেম আর চক্রাকার ব্যর্থ নিরুদ্দেশযাত্রার এক অদ্ভুত সুন্দর আখ্যান, যার কেন্দ্রীয় চরিত্রে রয়েছে পারিষদবর্গসমেত দক্ষিণবাংলার মমতামাখানো রেললাইন। ততোধিক মমতা নিয়ে এক পরিণত তানিম কবির কবেকার চির-অপরিণত তানিমকে হাজির করেছেন এই বইতে। এই হাজিরানা অত্যন্ত সংবেদনশীল এবং জীবন্ত হয়ে উঠেছে তানিম কবিরের ভাষা ও বয়ানশৈলীর গুণে। ”

লেখক সম্পর্কে তিনি বলেন, “নিশ্চয়ই তানিম কবির আমাদের বর্তমান ও আগামী সাহিত্যের একজন অবশ্যপাঠ্য লেখক। ”

তানিম কবিরের জন্ম ফেনী জেলার পরশুরাম-বিলোনীয়া এলাকায়।

ঘরপলায়নসমূহ-সহ প্রকাশিত বইয়ের সংখ্যা পাঁচটি। সম্পাদনা করছেন দৈনিক ভোরের পাতার সাপ্তাহিক সাহিত্য ম্যাগাজিন ‘চারুপাতা’। এর আগে সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেছেন অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ ও প্রিয়.কমে।

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ঐতিহ্যের স্টলে ঘরপলায়নসমূহ পাওয়া যাচ্ছে। বইটির কমিশন পরবর্তী বিনিময় মূল্য ৯৮ টাকা। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী খেয়া মেজবা।

 


মন্তব্য