kalerkantho


অন্য রকম

বিজ্ঞাপনের মাঠেও ট্রাম্প

আমেরিকার নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর কথাবার্তা নিয়ে মেতে উঠেছে বিজ্ঞাপন দুনিয়া। পণ্যের বিজ্ঞাপনে ট্রাম্পকে তারা কিভাবে তুলে ধরেছে? লিখেছেন ফারাহ্ মাহমুদ

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিজ্ঞাপনের মাঠেও ট্রাম্প

এই মুহূর্তে মোটামুটি আলোচিত-সমালোচিত ক্ষমতাধর ব্যক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড জন ট্রাম্প। দায়িত্ব নেওয়ার পর থেকেই বেফাঁস মন্তব্য আর নির্বাহী আদেশের ঘনঘটায় জন্ম দিয়ে চলেছেন বিতর্কের। এদিকে সৃজনশীলরাও বসে নেই। ট্রাম্পের বিতর্কিত উক্তি দিয়েই তারা বানিয়ে ফেললেন বিজ্ঞাপন। গত কয়েক মাসে বিভিন্নভাবে বিজ্ঞাপনে ঠাঁই পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ইউক্রেনের একটি মুদি দোকানের ক্রিসমাসের বিশেষ বিজ্ঞাপনে দেখা গেছে, সান্তা ক্লজের ছবি আঁকা মোড়কের ভেতর চকোলেটের তৈরি ক্ষুদ্রাকৃতির ট্রাম্প। বিজ্ঞাপনী সংস্থা টাফ স্লেটের ডিজাইন করা এই বিজ্ঞাপনটির ট্যাগলাইন হচ্ছে ‘মেক ক্রিসমাস গ্রেট এগেইন। ’ কয়েক দিন আগের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী স্লোগানটাও ছিল ‘মেক আমেরিকা গ্রেট এগেইন। ’

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই নারীদের বিরুদ্ধে নানা নেতিবাচক মন্তব্য করেও রোষের শিকার ট্রাম্প। লন্ডনভিত্তিক স্কেটবোর্ড কম্পানি ‘হেইটবোর্ড’ ট্রাম্পের এই আচরণের বিরোধিতা করেছে নিজস্ব পদ্ধতিতে। কম্পানিটির এক মিনিটের একটি বিজ্ঞাপনে দেখা যায়, ট্রাম্পের ছবি ছাপা স্কেটবোর্ডে চড়ছেন নারীরা।

পরে তাঁরা স্কেটবোর্ডগুলো ভেঙে পানিতে ফেলে দেন। বিজ্ঞাপনের থিম—‘উইমেন এগেইনস্ট ট্রাম্প, স্কেট এগেইনস্ট ট্রাম্প, ভোট এগেইনস্ট ট্রাম্প। ’ সম্প্রতি রোমানিয়ায় সাধারণ নাগরিকদের ভোট দিতে উৎসাহিত করার জন্য প্রচারণার বিজ্ঞাপনে ট্রাম্পের ছবিসহ কটূক্তি ব্যবহার করা হয়েছে। ছবির নিচে লেখা—‘সৌভাগ্যবশত আপনি একজন রোমানিয়ান ভোটার। তাই আসুন, ভোট দিন। ’ ট্রাম্প কি শুধু ঘৃণার বাণী ছড়াচ্ছেন? তিনি কি ভালোবাসতে পারেন না? আলবৎ পারেন। তার সপক্ষেই প্রচারের সময় ট্রাম্পের বিভিন্ন বক্তব্য থেকে মানুষকে ভালোবাসার কথা তুলে ধরে বেশ কিছু ভিডিও ক্লিপ বানিয়েছেন কয়েকটি বিজ্ঞাপন এজেন্সির ক্রিয়েটিভরা। তাঁরা এর শিরোনাম দিয়েছেন—‘ট্রাম্প উইথ লাভ’। ট্রাম্পকে নিয়ে বিজ্ঞাপন বানিয়েছে টি এ মি। এতে ট্রাম্পকে চা পানের আহ্বানও জানিয়েছে তারা। নিউ ইয়র্ক বেকারি তাদের বিজ্ঞাপনে জানাচ্ছে—তাদের পাউরুটি ডোনাল্ড ট্রাম্পের কথার মতো তিক্ত নয়, বরং সুস্বাদু।

অফিসে হাসিমুখে দাঁড়িয়ে থাকা ট্রাম্পের ছবি দিয়ে ডুরেক্সের বিজ্ঞাপন—‘ডুরেক্স, গেট ইন এনিহয়ার। রিয়েলি। এনিহয়ার। ’

চকোলেট কম্পানি অ্যাটোমিক ক্যান্ডি তাদের হ্যালোইন উৎসবের বিশেষ আয়োজনের বিজ্ঞাপনে ব্যবহার করেছে ট্রাম্পের ছবি। রোকোসাম রেস্টুরেন্ট তো আরো একধাপ ওপরে। তারা বাজারে এনেছে ‘দ্য ডোনাল্ড’ নামের নতুন এক বার্গার! নিউ ইয়র্ক বেকারি তাদের কম্পানির চিজ বেগলেসর বিজ্ঞাপনে ডোনাল্ড ট্রাম্পের এনিমেটেড রূপ ব্যবহার করেছে। এমনকি নিউ ইয়র্ক সিটিতে ব্যস্ত সড়কের মোড়ে বিভিন্ন সতর্ক বার্তায়ও ট্রাম্পের ছবি ব্যবহার করা হয়েছে। বিজ্ঞাপনগুলোর মজার ট্যাগলাইনগুলো মূলত ট্রাম্পের দিকে ছুড়ে দেওয়া সূক্ষ্ম অপমানসূচক মন্তব্য। তবে বিষয়বস্তু যা-ই হোক না কেন, নিঃসন্দেহে বিজ্ঞাপনের বাজারেও এখন তুঙ্গে আছেন ট্রাম্প মহাশয়।


মন্তব্য