kalerkantho


'স্বর্গের দুয়ার' পার হলো রেঞ্জ রোভার গাড়ি (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৪৮



'স্বর্গের দুয়ার' পার হলো রেঞ্জ রোভার গাড়ি (ভিডিও)

ছবি অনলাইন

চীনের একটি অদ্ভুত স্থান ‘হ্যাভেনস গেট’ বা ‘স্বর্গের দুয়ার’। এ স্থানটিতে ৯৯৯ ধাপ সিঁড়ি আছে। আর জায়গাটিও ৪৫ ডিগ্রি ঢালু। মূলত মানুষেরাই পায়ে হেঁটে এ স্থানে উঠে থাকে।

এবার চ্যালেঞ্জ নিয়ে সেই বিপজ্জনক স্থানে উঠে পড়েছে একটি গাড়ি। এতে নতুন একটি বিশ্বরেকর্ডও গড়েছে রেঞ্জ রোভার হাইব্রিড গাড়িটি।

আরো পড়ুন - সংযত হও, অন্যথায় ধ্বংস হয়ে যাবে : এলিয়েন বার্তা

চীনের তেইনমেন পর্বতের বেশ কিছুটা এলাকা গাড়ি চলাচলের জন্য বিপজ্জনক। সেসব স্থান পেরিয়ে হ্যভেনস গেটে পৌঁছাতে গাড়িটিকে সাত মাইল পাহাড়ি পথ পাড়ি দিতে হয়। স্বর্গের দুয়ার খ্যাত এ স্থানে উঠতে একটি চ্যালেঞ্জের ব্যবস্থা আছে, যার নাম - ড্রাগন চ্যালেঞ্জ। চ্যালেঞ্জের একেবারে শেষে ছিল সেই ৯৯৯টি সিঁড়ির ধাপ।

আরো পড়ুন - কাঠের বাড়িতে চাকা লাগিয়ে ৪৫ হাজার মাইল ঘুরলেন দম্পতি!

রেঞ্জ রোভার স্পোর্ট পি৪০০ই হাইব্রিড গাড়িটি চালাচ্ছিলেন ফরমুলা ই রেসার হো-পিন টাং। এ ধরনের গাড়িতে সাধারণ ইঞ্জিনের পাশাপাশি বৈদ্যুতিক মোটরও থাকে। যে কারণে এ চ্যালেঞ্জ গ্রহণ করা সহজ হয়েছে গাড়িটির পক্ষে।

রেঞ্জ রোভার স্পোর্টের জন্য এটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সাত মাইল পাহাড়ি পথের ৯৯টি বাঁক সাবধানে পাড়ি দিয়ে শেষ মাথায় ৯৯৯টি ধাপে পৌঁছায় গাড়িটি। এরপরের পথ ৪৫ ডিগ্রি খাড়া।

এই চ্যালেঞ্জ পাড়ি দিতে গাড়িটির ২৩ মিনিটেরও কম সময় লাগে। গাড়িটি যখন চ্যালেঞ্জের শেষ প্রান্তের সিঁড়ি দিয়ে ওঠা শুরু করে তখন অনেকেই তা অসম্ভব বলে মনে করেছিলেন। চালক হো-পিন টাংকে তার সহকর্মী ও কর্তৃপক্ষ সতর্ক করেছিল। কিন্তু সব সতর্কতাকে উপেক্ষা করে হো-পিন টাং ড্রাগন চ্যালেঞ্জে বিজয়ী হয়ে বিশ্বরেকর্ড গড়লেন।

ভিডিওতে দেখুন আরো কিছু তথ্য-


মন্তব্য