kalerkantho


যানজটেও থেমে থাকবে না এই উঁচু গাড়ি! (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৭ ১২:০৪



যানজটেও থেমে থাকবে না এই উঁচু গাড়ি! (ভিডিওসহ)

আপনার যদি এমন গাড়ি থাকে তাহলে রাস্তায় প্রচণ্ড যানজটও আপনাকে আটকে রাখতে পারবে না। কারণ এ গাড়ির চাকা পাঁচ ফুট উঁচু হয়ে যাবে।

আর এ উঁচু চাকা আপনার গাড়িকে অন্যান্য গাড়ির ওপর দিয়েই চালিয়ে নিয়ে যাবে। কিন্তু এতে সে গাড়িগুলোরও ক্ষতি হবে না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইউএসএ টুডে।

প্রতিষ্ঠানটির দাবি, এমন একটা মডেলের গাড়ি তৈরি করেছে তারা; যা যানজটের মধ্যেও অনায়াসে চলবে। অতএব অসহায়ের মতো আর অপেক্ষা নয়।

সংস্থাটি জানিয়েছে, গাড়ির চাকার মধ্যে এমন হাইড্রোলিক লাগানো হয়েছে যা গাড়িটিকে ৫ ফুট উপরে তুলে দেবে। আর অনায়াসে যানজটে আটকে থাকা অন্য গাড়িগুলির উপর দিয়ে যেতে পারবে। গাড়িটির প্রোমোশনের জন্য একটি ভিডিও প্রকাশ করেছে সংস্থা।

ভ্যারাইজন নামে প্রতিষ্ঠানটি মূলত তারহীন যোগাযোগ সামগ্রী ও সেবা প্রদান করে।

তারা থিংকমডো নামে একটি মার্কেটিং প্রতিষ্ঠানের সঙ্গে একত্রিত হয়ে এ গাড়িটির ধারণা তৈরি করেছে। গাড়িটি রাস্তায় কিভাবে চলবে কিংবা কী সুবিধা পাওয়া যাবে, তেমন একটি ভিডিও তৈরি করেও ছাড়া হয়েছে। গাড়িটির নির্মাণের জন্য পরিকল্পনাও তৈরি করা হয়েছে। তবে বাস্তবে এখনও এটি তৈরির জন্য কোনো ফান্ড বরাদ্দ হয়নি।

অবশ্য গাড়ির এই কল্পিত ভিডিও নিয়ে প্রশ্ন তুলেছে এক বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক সংস্থা। তাদের মতে, কোনোভাবেই গাড়িকে এ রকম ওঠানো সম্ভব নয়। এটা একেবারেই মানুষকে বোকা বানানোর চেষ্টা।

অনেক বিশেষজ্ঞ অবশ্য বলছেন, আগের প্রযুক্তিতে এটি সম্ভব না হলেও বর্তমানে প্রযুক্তিগত উন্নয়নের সঙ্গে সঙ্গে এ ধরনের গাড়ি নির্মাণ করা কঠিন নয়।

বাস্তবে ব্যক্তিগত গাড়ির জন্য এ ধরনের উঁচু গাড়ির সুবিধা দেওয়া হলে রাস্তায় আরও জটিল পরিস্থিতি তৈরি করতে পারে বলে মনে করছেন অনেকেই। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিংবা অন্যান্য জরুরি গাড়ির জন্য এটি বাড়তি সুবিধা নিয়ে আসতে পারে।

ঢাকা শহরের গাড়িগুলো যেহেতু লেন মেনে চলাচল করে না, সে ক্ষেত্রে এ ধরনের গাড়ি চালিয়ে সুবিধা পাওয়া একরকম অসম্ভব হয়ে পড়বে।

ভিডিওতে দেখুন আরও কিছু তথ্য :


মন্তব্য