kalerkantho


জেনে নিন: কী আছে সড়ক পরিবহন আইন ২০১৭-তে

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৭ ১০:১৯



জেনে নিন: কী আছে সড়ক পরিবহন আইন ২০১৭-তে

দেশের সড়কে গাড়ি চালাতে আমাদের সবার কিছু জিনিস জানা অতন্ত জরুরি। অথচ বেশীর ভাগ ক্ষেত্রেই তা আমরা জানি না। আর এই বিষয় গুলো জানা থাকলে আমাদের নিজেদের অনেক কাজে লাগে। অনেক সময় দেখা যায় সঠিক বিষয় জানা না থাকলে অনেকে রাস্তায় অনেক ধরনের ঝামেলার সম্মুখান হতে হয় আর এই সকল সমস্যার সমাধান হয় যদি জানা থাকে আপনার সড়ক পরিবহন আইন-২০১৭। আর তাই কালের কণ্ঠের পাঠকদের জন্য আজ আমরা রাখছি সড়ক পরিবহন আইন-২০১৭ জরুরি বিষয়গুলো:

* ফুটপাত দিয়ে মোটর সাইকেল চালালে ৩ মাস কারাদণ্ড এবং ৩৫ হাজার টাকা জরিমানা।
* সংরক্ষিত নারী আসনে বসতে না দিয়ে কেউ ওই আসনে বসলে তাকে ১ মাসের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।
* গাড়ির ড্রাইভিং লাইসেন্স পেতে হলে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে।
* সাধারণ চালকের বয়স কমপক্ষে ১৮ বছর এবং পেশাদার চালকদের বয়স হতে হবে কমপক্ষে ২১ বছর।
* লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা।
* হেলপার বা শ্রমিক গাড়ি চালাতে পারবেন না।
* প্রতিযোগিতা করে গাড়ি চালালে, সেক্ষেত্রে দুর্ঘটনা না হলেও চালকের ২ বছরের জেল বা ২ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। গতিসীমা লঙ্ঘন করলেও একই শাস্তির বিধান রাখা হয়েছে।
* দুর্ঘটনায় গুরুতর আহত ও নিহতের ঘটনা ঘটলে দণ্ডবিধির আওতায় বিচার হবে।
* সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। এই আইনে আমলযোগ্য অপরাধে পুলিশ বিনা পরোয়ানায় দায়ীকে আটক করতে পারবে।
* হেলপারেরও লাইসেন্স থাকা বাধ্যতামূলক করা হয়েছে।
* চালকের সহকারীর লাইসেন্স না থাকলে এক মাসের জেল বা ২৫ হাজার টাকা জরিমানা।
* নেশা জাতীয় দ্রব্য বা মদ পান করে কেউ গাড়ি চালালে ৩ মাসের কারাদণ্ড এবং ৩৫ হাজার টাকা জরিমানা। ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালালে ৩ মাস কারাদণ্ড এবং ৩৫ হাজার টাকা জরিমানা।
* গাড়ী চালানোর সময় মোবাইল ফোন বা এরূপ কোনো ডিভাইজ ব্যবহার করলে ১ মাসের জেল বা ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন চালক।
* ছয় মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে- এমন অপরাধের ক্ষেত্রে পুলিশ বিনা পরোয়ানায় চালকদের গ্রেপ্তার করতে পারবে।
* রাস্তায় মোট ১২ পয়েন্ট বরাদ্দ থাকবে। বিভিন্ন অপরাধের জন্য চালকের পয়েন্ট কাটা যাবে। পয়েন্ট শূন্য হয়ে গেলে তার ড্রাইভিং লাইসেন্স বাতিল হয়ে যাবে।

 



মন্তব্য