kalerkantho


মোটরসাইকেলের ডিস্ক টাইপ ব্রেকের দেখভাল

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৬:০৫



মোটরসাইকেলের ডিস্ক টাইপ ব্রেকের দেখভাল

যেকোনো যানবাহনের ব্রেক ঠিকঠাক রাখা অতি জরুরি বিষয়। যারা মোটরসাইকেল চালাচ্ছেন, তাদের জন্য এখানে পরামর্শ তুলে ধরা হলো। ড্রাম টাইপ ব্রেকের সমন্বয় বিষয়ে এর আগেও টিপস দেওয়া হয়েছে। এখানে জেনে নিন ডিস্ক টাইপ ব্রেকের যত্নআত্তি সম্পর্কে কিছু পরামর্শ।

ডিস্ক ব্রেকের যত্ন :
১. প্রথমেই মাস্টার সিলিন্ডারের জন্য সঠিক ব্রেক ফ্লুইড বেছে নিতে হবে। মোটরসাইকেলের ডান পাশের হ্যান্ডেল বারে রয়েছে মাস্টার সিলিন্ডারের রিজার্ভ।

২. ডট ৩ বা ডট ৪ ফ্লুইড ব্যবহর করাই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। খেয়াল রাখতে হবে, ব্রেক ফ্লুইডের মাত্রা 'মিনিমাম' স্তরের নিচে যেন চলে না আসে। যদি ব্রেক ওয়েলের পরিমাণ অস্বাভাবিকভাবে কমে আসে, তবে কোথায় ছিদ্র রয়েছে কিনা পরীক্ষা নিন। এ ছাড়া ব্রেক সিস্টেমও পরীক্ষা করে নিন। যদি তার পরও সমস্যা দেখা যায়, তো ওয়ার্কশপে নিয়ে যেতে হবে।

৩. ব্রেক প্যাড এবং ক্যালিপার এবং ডিস্কের মাঝে ময়লা ও ধূলা জমে। এগুলো পানি ও জেট দিয়ে পরিষ্কার করতে হবে। মাস্টার সিলিন্ডার রিফিলিংয়ের সময় অবশ্যই মোটরসাইকেল কম্পানির অনুমোদিত ডিলারদের সঙ্গে যোগাযোগ করে নিন।

৪. ব্রেক ফ্লুইডের জন্য ডট ৩ কিংবা ডট ৪ ব্রেক ফ্লুইডের মিশ্রণ ঘটাবেন না।

ডিস্ক টাইপ ব্রেকের প্রতিটি প্যাডের ওয়্যার ইন্ডিকেটর গ্রুভ পরীক্ষা করতে হবে। যদি প্যাডের ওয়্যার লিমিট গ্রুভ তার কার্নিশে পৌঁছে যার্য়, তবে ব্রেক প্যাড বদলাতে হবে। আসলে ব্রেক প্যাডের অবস্থা নির্ভর করে ব্যবহারের ওপর। কিভাবে মোটরসাইকেল চালান এবং রাস্তার অবস্থার ওপর নির্ভর করে। কিভাবে ব্রেক ধরছেন তার সঙ্গেও ব্রেক প্যাডের মেয়াদ নির্ভর করে। ব্রেক ধরার পর মোটরসাইকেল যেন পিছল না খায় তার জন্য পেছনের ও সামনের ব্রেক সমন্বয় করে চেপে ধরুন।
সূত্র : হিরো মোটর করপোরেশন

 


মন্তব্য