kalerkantho


মোটরসাইকেলের যাত্রীর নিরাপত্তায়...

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১৬:২৩



মোটরসাইকেলের যাত্রীর নিরাপত্তায়...

মোটরসাইকেলের যাত্রী হওয়াটা খুব মজার বিষয়। যদিও চালানোর মজাটা আলাদা। তবুও যাত্রীরাও যথেষ্ট উপভোগ করেন। কিন্তু তার জন্য যাত্রা তখনই উপভোগ্য হবে যখন নিজের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। মোটরসাইকেলের যাত্রী হিসাবে নিজেকে নিরাপদ করার পরামর্শ নিন এখানে।

১. হেলমেট পড়ার কোনো বিকল্প নেই। চালকের সঙ্গে আপনাকেও হেলমেট পরে নিতে হবে। মোটরসাইকেলে যেকোনো দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত লাগার সম্ভাবনা থাকে। হেলমেট না থাকা মৃত্যুর কারণও হতে পারে।

২. আপনি নারী যাত্রী হয়ে থাকলে ওড়না সাবধানে রাখুন। এটি যেন অসাবধানতাবশত নিচের দিকে ঝুলে না থাকে।

চাকায় জড়িয়ে পড়লেই সর্বনাশ। তাই গুটিয়ে রাখুন।

৩. শুধু ওড়নাই নয়, যেকোন ধরনের ঝোলানো সামগ্রী পরিহার করা উচিত। এগুলো বিভিন্ন চলমান পার্টসের সাথে লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

৪. মোটরসাইকেলে বসারও নিয়ম রয়েছে। বাম পাশ দিয়ে বাইকে উঠুন। এরপর আপনার বাম হাত চালকের বাম কাঁধে রাখুন। আপনার বাম পা বাম পাশের ফুট-পেগ বা পাদানীর ওপর রাখুন। কখনো ধাক্কা দিয়ে সামনে এগোবেন না। এতে আপনি ও চালক উভয়ই বাইক হতে পড়ে যেতে পারেন। চালকের কোমরও ধরে থাকতে পারেন। এতে আপনার অবস্থান বেশ নিরাপদ হবে।    

৫. আপনার শরীর যেন সবসময় চালকের নড়াচড়ার সঙ্গে মানিয়ে চলে। মোড় ঘোরার সময় অনেকে বেশ হেলে পড়েন। এটা ভুল এবং বিপজ্জনক। চালক এ কাজটি সঠিকভাবেই করে থাকেন। তাই তাকেই অনুসরণ করুন। চালকের সঙ্গে মানিয়ে হেলে পড়ুন।

৬. অসুস্থ অবস্থায় বাইকে চড়বেন না। তা ছাড়া ভয় নিয়েও বাইকে চড়বেন না। একজন ভীতু যাত্রী উভয়ের জন্যই ভ্রমণটিকে বিরক্তিকর ও বিপদজনক করে তুলতে পারে।

৭. বাম পায়ের পুরো ওজন বাম পাশের পাদানীতে ছড়িয়ে দেবেন না। এতে মোটরসাইকেল একপাশে কাত হয়ে যাবে। দুই পাশেই পা সমানভাবে রাখুন। জোরপূর্বক ওজন চাপাবেন না।

৮. চালককে বলে রাখুন, আপনার কারণে কোনো সমস্যা হয়ে থাকলে তা জানিয়ে দিতে। কিংবা আপনিই চালকের কাছ থেকে কিছু টিপস নিয়ে নিন। সূত্র: ইন্টারনেট

 


মন্তব্য