kalerkantho


টেবিল স্টেশনারির খোঁজ

টেবিল গোছানো থাকলে কাজ সহজ হয়। হাতের কাছে মেলে প্রয়োজনীয় জিনিস। টেবিলে প্রয়োজনীয় স্টেশনারি সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন এ এস এম সাদ

৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০




টেবিল স্টেশনারির খোঁজ

পেনহোল্ডার—টেবিলে একটি পেনহোল্ডারে বিভিন্ন রঙের কালির কলমগুলো রেখে দিলে প্রয়োজনের সময় আপনি সেগুলো ব্যবহার করতে পারবেন। 

দাম—ছোট হোল্ডার ৫০ থেকে ২০০ টাকা, বড় হোল্ডার ২৫০ থেকে ৮০০ টাকা পর্যন্ত।

কার্ড হোল্ডার—যোগাযোগ ঠিক রাখতে সবার বিজনেস কার্ড নির্দিষ্ট জায়গায় রাখলে সময়মতো খুঁজে পাওয়া সহজ। টেবিলের কার্ড হোল্ডারে কার্ডগুলো সাজিয়ে রাখলে প্রয়োজনের সময় হাতের কাছে পাবেন।  

দাম : ছোট কার্ড হোল্ডার—১০০ থেকে ২৫০ টাকা, বড় কার্ড হোল্ডার—২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

পেনসিল, রাবার ও পেনসিল কাটার—স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে গেলেও পেনসিল, রাবার এবং পেনসিল কাটারের ব্যবহার কর্মক্ষেত্রেও থাকে। পেনহোল্ডারের মধ্যেই এইচ বি টু বি, ফোর  বি এবং সিক্স বি পর্যন্ত পেনসিলগুলো রাখতে পারেন। পেনসিলের সঙ্গে অবশ্যই রাবার এবং পেনসিল কাটার রাখুন। 

দাম—পেনসিল ১০ থেকে ৩০ টাকা, রাবার (পাঁচ থেকে ১৫ টাকা), পেনসিল কাটার পাঁচ থেকে ২০ টাকা পর্যন্ত।

টেবিল ঘড়ি—টেবিলে একটি ছোট ঘড়ি রাখুন, এতে আপনার সময় দেখার সঙ্গে টেবিলের সৌন্দর্য বাড়বে।  

দাম—২০০ থেকে ৫০০ টাকা  পর্যন্ত।

ক্যালেন্ডার—টেবিলে একটি ক্যালেন্ডার থাকলে প্রয়োজনের সময় খুব সহজেই তারিখ দেখে নেওয়া যায়। গুরুত্বপূর্ণ কোনো দিন থাকলে আপনি কলম দিয়ে মার্ক করে রাখতে পারেন।

দাম—৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত।

ফাইল বক্স—অফিসে জরুরি ফাইলগুলো সব সময় হাতের কাছে সহজে পেতে টেবিলে ফাইল বক্স রাখুন। একাধিক ফাইল বক্স দরকার হলে ভিন্ন রঙের নিতে পারেন, এতে ব্যবহারে সুবিধা হবে।

দাম—১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

ডায়েরি—যেকোনো সময় গুরুত্বপূর্ণ তথ্য নোট রাখতে টেবিলে ডায়েরি রাখা জরুরি।

দাম—৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

ডিকশনারি—ইন্টারনেটের যুগে ডিকশনারি স্থান পুরনো বুকশেলফে চলে গেলেও টেবিলে ইংরেজি টু বাংলা এবং বাংলা টু ইংরেজির একটা ডিকশনারি রেখে দিতে পারেন। যদি কোনো কারণে ইন্টারনেটের সংযোগ না থাকে তাহলে এগুলো কাজে আসবে।

দাম—ছোট  ১৫০ থেকে  ৪০০ টাকা, বড়  ৪৫০ থেকে এক হাজার টাকা পর্যন্ত।

বক্স হোল্ডার—টেবিলে অনেক গুরুত্বপূর্ণ জিনিস আছে যেগুলো ঢাকনাওয়ালা বক্সে রাখা নিরাপদ। কারণ এগুলো অনেক সময় ধারালো হতে পারে, ফলে অসতর্কতার কারণে দুর্ঘটনা ঘটতে পারে। যেমন ছুরি, কাঁচি, এন্টিকাটারসহ অন্যান্য সামগ্রী। 

দাম—১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

এন্টিকাটার—কাগজ কাটার জন্য যেকোনো সময় এন্টিকাটারের প্রয়োজন পড়ে। তাই অবশ্যই ছোট বড় দুই রকমের এন্টিকাটার ঢাকনাওয়ালা বক্সে রেখে দিন।

দাম—৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

কাঁচি—কাগজ এবং অন্যান্য জিনিস কাটতে শুধু এন্টিকাটারে কাজ হয় না, তখন কাঁচি দরকার পড়ে। তাই ছোট-বড় দুই ধরনেরই কাঁচি রেখে দিতে পারেন।

দাম—ছোট কাঁচি ৫০ থেকে ১৫০ টাকা, বড় কাঁচি ২০০ থেকে ২৫০ টাকা পর্যন্ত। 

স্কেল—স্কেলের ব্যবহার সব ক্ষেত্রেই প্রয়োজন বিশেষ করে যারা জ্যামিতিক হিসাব-নিকাশ করে থাকেন অথবা এই ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত। টেবিলে ছোট এবং বড় দুই রকমের স্কেল রাখুন।

দাম—ছোট স্কেল ১০ থেকে ২০ টাকা, বড় স্কেল ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত। জ্যামিতিক স্কেলগুলো আঁকারভেদে দাম নির্ভর করে।

অফসেট পেপার—অফিসের যেকোনো কাজে অফসেট পেপারের ব্যবহার বেশি, তাই এক বক্স অফসেট পেপার বক্স আপনার টেবিলে রেখে দিতে পারেন। আর টেবিলের পাশে যদি আপনি প্রিন্টার ব্যবহার করেন তাহলে তো অফসেট পেপার রাখতেই হবে।

দাম—২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

পেপার ওয়েট—টেবিলে গোছানো প্রয়োজনীয় কাগজপত্র নিমিষেই এলোমেলো করে দিতে পারে দমকা হাওয়া। পেপার ওয়েট ব্যবহার তাই জরুরি।

দাম—৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

স্ট্যাপলার—প্রতিনিয়ত যেখানে কাগজের ব্যবহার আছে সেখানে স্ট্যাপলারের ব্যবহার থাকবেই। তাই একটা বড় স্ট্যাপলার রাখতে হবে। সঙ্গে মনে করে পিন বক্সও রেখে দিতে হবে। 

দাম—স্ট্যাপলার ৮০ থেকে ১৫০ টাকা, পিন ১০ থেকে ৩০ টাকা  পর্যন্ত।

জেমস ক্লিপ—কাগজ একসঙ্গে রাখতে জেমস ক্লিপের জনপ্রিয়তা বহুকাল ধরেই, তবে সবচেয়ে বিরক্তিকর ব্যাপার হচ্ছে কাজের সময় হাতের কাছে পাওয়া যায় না। তাই জেমস ক্লিপ টেবিলের পাশেই রেখে দিন।

দাম—১০ থেকে ৩০ টাকা পর্যন্ত।

এনভেলপ—ই-মেইলের যুগ এলেও এনভেলপের ব্যবহার কিন্তু কমেনি। অফিসের জরুরি কাগজ এনভেলপেই হস্তান্তর করা হয়। তাই ছোট-বড় দুই রকমেরই এনভেলপই রাখুন।  

দাম—ছোট এনভেলপ পাঁচ টাকা, বড় ১৫ টাকা পর্যন্ত।

স্কচটেপ—যেকোনো কাজের জন্য স্কচটেপের দরকার হতে পারে, তাই কাটারসহ স্কচটেপ টেবিলে রেখে দিন। 

দাম—১০ থেকে ৩০ টাকা পর্যন্ত।

আঠা—এনভেলপের মুখ আটকাতে তো বটেই, নানা কাজেই দরকার আঠা। টেবিলে রাখুন এই উপকরণও।

দাম—১০ থেকে ৩০ টাকা পর্যন্ত।

ফ্লুইড—খুব গুরুত্বপূর্ণ একটা ফরম পূরণ করছেন কিন্তু অসতর্কতার হঠাত্ ভুলে হাতের কাছে রাখুন সাদা ফ্লুইড। দাম—১৫ থেকে ৫০ টাকা পর্যন্ত।

স্টিকি পেপার—গুরুত্বপূর্ণ কাজের দিন-ক্ষণ স্টিকি পেপারে লিখে লিখে টেবিলের এক সাইডে লাগিয়ে রাখুন।

দাম—৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

 



মন্তব্য