kalerkantho


আপনার শিশু

দুধ দাঁতের যত্ন

স্থায়ী না হলেও দুধদাঁত শিশুর সুস্থতার প্রতীক। স্থায়ী, সুস্থ দাঁত ও মাড়ির জন্য প্রথম থেকেই দুধদাঁতের যত্ন নিতে হবে। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন সানশাইন চাইল্ড ডে কেয়ার সেন্টারের স্বত্বাধিকারী চাইল্ড ডেভেলপমেন্ট এক্সপার্ট ফারহানা আহমেদ। লিখেছেন নাঈম সিনহা

৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



দুধ

দাঁতের

যত্ন

প্রথম দেড় বছর

শিশুর বয়স ছয় মাস থেকে দুই বছরের মধ্যে মাড়ির ওপর ১২টি ও নিচে ১২টি করে মোট ২৪টি দাঁত ওঠে। এই দাঁতকে দুধদাঁত বলা হয়। সাধারণত নবজাতকের চার থেকে আট মাসের মধ্যে দাঁত উঠতে শুরু করে। পরবর্তী সময়ে ছয় থেকে আট বছর বয়সে এই দাঁত পড়ে নতুন করে স্থায়ী দাঁত গজায়। দাঁত উঠতে শুরু করার সময় থেকেই শিশুর দাঁতের যত্ন নিতে হবে। প্রথম দিকে প্রতিবার খাওয়ার পর পরিষ্কার পাতলা কাপড় দিয়ে মুখের ভেতরে মাড়িসহ দাঁতগুলো ভালোভাবে মুছে দিন।

 

ব্রাশের অভ্যাস

শিশুর নিজে নিজে ব্রাশ করার ধরাবাঁধা কোনো বয়স নেই। শিশুরা সাধারণত দেড় থেকে দুই বছর বয়সে কুলি করতে শেখে, বলতে পারে সুবিধা-অসুবিধা, হাত দিয়ে ব্রাশ ধরতে পারে, তাই এ বয়সেই তাকে নিজে নিজে ব্রাশ করতে উত্সাহিত করতে হবে। একবেলা সে নিজে নিজে ব্রাশ করবে। যদি টুথপেস্ট গিলে ফেলার প্রবণতা থাকে, তবে টুথপেস্ট ছাড়াই ব্রাশ করবে। অন্য বেলায় ব্রাশটা অভিভাবকদের কেউ করিয়ে দেবে। এতে দাঁত পরিষ্কার হবে, শিশুরও অভ্যাস তৈরি হবে। সন্তানকে ছয়-সাত বছর বয়স পর্যন্ত সকালে ও রাতে ঘুমানোর আগে ব্রাশ করার অভ্যাস করান।

 

কেমন হবে টুথপেস্ট ও ব্রাশ

শিশুদের উপযোগী নরম ছোট ব্রাশ বেছে নিন। ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট সবচেয়ে ভালো, কারণ এটি দাঁতের আবরণ এনামেল গঠনে সাহায্য করে। তবে পাঁচ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে ফ্লোরাইডসমৃদ্ধ টুথপেস্ট ব্যবহার না করাই ভালো। এ ক্ষেত্রে এসএলএসসমৃদ্ধ টুথপেস্ট নিরাপদ। ব্রাশের সময় খেয়াল রাখতে হবে, শিশু যেন টুথপেস্ট খেয়ে না ফেলে। অসাবধানতাবশত একটু-আধটু খেলে সমস্যা নেই। কিন্তু নিয়মিত খেলে ফ্লোরোসিসের ফলে দাঁতে ছোট ছোট দাগ সৃষ্টি হতে পারে।

 

সঠিকভাবে দাঁত ব্রাশ

নিয়মিত দাঁত ব্রাশ করানোর পাশাপাশি শিশুকে সঠিকভাবে ব্রাশের নিয়ম শেখাতে হবে। প্রথমে সামনের দাঁতগুলো ওপর থেকে নিচে ব্রাশ করতে হবে। এরপর মাড়ির দাঁত ব্রাশ করার পর জিব পরিষ্কার করতে হবে। সব শেষে ভালো করে কুলি করে মুখের ভেতরের সব পেস্ট পরিষ্কার করতে হবে। অনেকে শিশুদের মাউথ ওয়াশ দেন, কিন্তু ছয় বছরের কম বয়সের শিশুদের মাউথ ওয়াশ দেওয়া ঠিক নয়। এতে দাঁতের ক্ষতি হতে পারে।



মন্তব্য