kalerkantho


লেন্স পরলে জেনে রাখুন

এ এস এম সাদ

৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



লেন্স পরলে জেনে রাখুন

কন্টাক্ট লেন্স থেকে চোখে বিভিন্ন সংক্রমণ হতে পারে। সংক্রমণের মধ্যে সবচেয়ে মারাত্মক কেরাটিটিস। চোখে ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর কারণে সংক্রমণ হতে পারে। চশমা যতটা স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়, লেন্স তা নয়। কন্টাক্ট লেন্স একটি স্পর্শকাতর ‘মেডিক্যাল ডিভাইস’। স্টেরিলাইজ করা ছোট্ট পাত্রে বিশেষ তরলের মধ্যে রাখা এই লেন্স মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে দূষিত হয়ে যেতে পারে। লেন্স পরার ক্ষেত্রে সতর্কতা নিয়ে কথা বলেছেন বাংলাদেশ চক্ষু হাসপাতালের রেটিনা ও লেজার বিশেষজ্ঞ ডা. শাহ্নূর হাসান

►    প্রতিটি কন্টাক্ট লেন্সের একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। সেই লেন্সের মেয়াদ ছয় মাস থেকে এক বছর পর্যন্ত হতে পারে। কেনার আগে অবশ্যই লেন্সটির মেয়াদ আছে কি না ভালোভাবে যাচাই করে নিন।

►    লেন্স পরার পর যদি প্রথমবারে কোনো অস্বস্তি কিংবা ব্যথা অনুভব হয়, তাহলে লেন্সটি খুলে ফেলুন। লেন্স ভালোভাবে সলিউশনে ধুয়ে জীবাণুমুক্ত করে আবার পরে দেখুন। তারপরও অস্বস্তি বোধ করলে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

►    প্রচণ্ড তাপে, অস্বাভাবিক বায়ুদূষণে, যেকোনো রাসায়নিক পদার্থের উপস্থিতিতে এবং সাঁতার কাটার সময় লেন্স পরিহার করুন।

►    চোখ থেকে অতিরিক্ত পানি পরা, আলোকসংবেদনশীলতা, অস্বাভাবিক চক্ষু কিংবা ঝাপসা দৃষ্টির ক্ষেত্রে লেন্স পরতে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন।

►    কন্টাক্ট লেন্স পরার আগে এবং খুলে রাখার সময় সলিউশন দিয়ে ভালো করে লেন্সটি পরিষ্কার করে নিতে হবে। লেন্স সংরক্ষণের যে বাক্সটি দেওয়া হয়, তার সঙ্গে প্রতিবার নতুন সলিউশন নিয়ে নিতে ভুলবেন না। কেনার আগে অবশ্যই দেখে নেবেন, সলিউশন বোতল আছে কি না।

►    পাওয়ারের কন্টাক্ট লেন্সের ক্ষেত্রে যদি দুই চোখে দুই রকম পাওয়ার হয়ে থাকে, তাহলে খুলে রাখার সময় ঠিক বাক্সে রাখতে হবে, নতুবা দেখতে সমস্যা হবে।

►    লেন্সের দাম নির্ভর করে মানের ওপর। অবশ্যই লেন্স কেনার সময় ভালো মানের কিনতে হবে। কম খরচের নিম্নমানের লেন্স কিনে চোখের ক্ষতি করবেন না।

►    লেন্স পরার আগে ও পরে ভালোভাবে জীবাণুনাশক সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। তবে লেন্স ধরার আগে হাত শুকিয়ে নিতে হবে।

►    বৃষ্টির পানি কিংবা মুখ ধোয়ার সময় লেন্স পরবেন না।

►    চোখে মেকআপ নিতে চাইলে লেন্স পরে তারপর চোখের মেকআপ করতে হবে।

লেন্স পরার পর দৃষ্টি ঝাপসা হওয়ার সম্ভাব্য কারণ—

►    লেন্স চোখের মণির বাইরে গেলে।

►    ডান চোখের লেন্স বাঁয়ে পরা কিংবা বাঁ চোখের লেন্স ডানে পরলে।

►    লেন্সটি উল্টো হয়ে থাকলে।

►    লেন্সের পৃষ্ঠ অপরিষ্কার হয়ে থাকলে।

 



মন্তব্য