kalerkantho


রূপচর্চা

অ্যালোভেরার কত গুণ!

ত্বকের যত্নে অ্যালোভেরার গুণাগুণের কথা জানিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন আতিফ আতাউর

২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০



অ্যালোভেরার কত গুণ!

ত্বকের যত্নের ব্যবহূত নানা প্রসাধনীতে থাকে অ্যালোভেরা। তবে সবচেয়ে ভালো ফল পাওয়া যায় অ্যালোভেরার সরাসরি ব্যবহারে।

 

উজ্জ্বল ত্বক পেতে

সুন্দর ত্বকের জন্য শুধু বাইরে থেকে ত্বকের যত্ন নিলে হবে না, এ জন্য প্রয়োজন নিয়মিত সঠিক খাদ্যাভ্যাস। প্রতিদিন সকালে ১ গ্লাস অ্যালোভেরার রস পান ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ত্বক হয় সতেজ। এ ছাড়া অ্যালোভেরার ভেতরের জেল বের করে মুখে লাগালে ত্বক হয় মসৃণ, উজ্জ্বল ও কোমল।

 

দাগহীন ত্বকের জন্য

ত্বকের দাগ দূর করতে অ্যালোভেরার জুড়ি নেই। অ্যালোভেরায় রয়েছে ভিটামিন ‘সি’, ‘ই’ ও বেটা-ক্যারোটিন, যা ত্বকের যত্নে খুবই উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখের দাগযুক্ত স্থানে জেলের মতো করে অ্যালোভেরা লাগিয়ে দিন। সকালে উঠে ভালো কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে অল্প সময়ের মধ্যেই ত্বক হয়ে উঠবে দাগমুক্ত।

 

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে অ্যালোভেরা টনিকের মতো কাজ করে। প্রতিদিন কাজে বেরোবার সময় অ্যালোভেরা জেল ত্বকের ওপর ম্যাসেজ করুন। ত্বকের পিএইচ লেভেল নিয়ন্ত্রণ করে ত্বক সুন্দর রাখবে।

 

ত্বকের লালচে ভাব দূর করতে

অনেকের ত্বকে লালচে ভাব চলে আসে। রোদে গেলে এটা আরো প্রকট হয়ে ওঠে। এ সমস্যার সমাধান পাওয়া যাবে অ্যালোভেরা ব্যবহারে। ময়েশ্চারাইজার অথবা ক্রিমের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়মিত ত্বকে ব্যবহার করতে হবে। কিছুদিনের মধ্যেই দূর হতে শুরু করবে ত্বকের লালচে ভাব।

 

সানবার্ন থেকে রক্ষা পেতে

রোদে পুড়ে আমাদের ত্বকের ক্ষতি হয়। এই সমস্যার সহজ সমাধান দিতে পারে অ্যালোভেরা। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল আর অর্ধেক লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। রোদে পোড়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা রোদে পোড়া দাগ দূর করে ত্বকের আর্দ্রতা ঠিক রাখবে।

 

সুন্দর ঠোঁটের জন্য

ঠোঁট নরম, মসৃণ আর উজ্জ্বল করতে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করা যায়। নিয়মমতো ঠোঁটে অ্যালোভেরার জেল লাগালেই ঠোঁট হবে উজ্জ্বল। এ ছাড়া ১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে প্যাক করে নিন। ঠোঁটে আলতো করে ম্যাসেজ করুন। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

ত্বকের ভাঁজ রোধে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে ভাঁজ পড়তে দেখা যায়। এ সমস্যা সহজেই দূর করা সম্ভব অ্যালোভেরার ব্যবহারে। কারণ অ্যালোভেরা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানসমৃদ্ধ। অ্যালোভেরা জেল ত্বকের গভীরে প্রবেশ করে এর ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘এ’ ত্বকের পুষ্টি জোগায়।

 



মন্তব্য