kalerkantho


রূপচর্চা

চুলের যত্নে অ্যালোভেরা

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর নানা গুণ অনেকেরই জানা। চুলের যত্নেও অ্যালোভেরার আছে নানা ভূমিকা। এভারগ্রিন অ্যাডামস অ্যান্ড ইভের রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি জানালেন অ্যালোভেরার সেসব গুণ। লিখেছেন জেনিফার ডি প্যারিস

২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০



চুলের যত্নে অ্যালোভেরা

চুল মজবুত ও লম্বা করতে অ্যালোভেরা বেশ কার্যকর। ভেষজ এ গাছটির ব্যবহার হয়ে আসছে হাজার বছর আগে থেকে।

 

খুশকি দূর করে

অ্যালোভেরা জেলে রয়েছে ছত্রাকবিরোধী এবং জীবাণুনাশক উপাদান, যা মাথার ত্বকের চুলকানি প্রতিরোধ করে। ফলে খুশকি থেকে মুক্ত থাকে চুল।

 

প্রাকৃতিক কন্ডিশনার

অ্যালোভেরায় রয়েছে বিশেষ ধরনের ময়েশ্চারাইজার, এটি আপনার চুলে কাজ করে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে এবং চুলের আর্দ্রতা ধরে রাখে।

 

চুল পড়া কমায়

প্রোটিন, ভিটামিন ও মিনারেলে ভরপুর অ্যালোভেরা চুলের ফলিকলকে পরিপুষ্ট করে চুল পড়া কমায়। চুল দ্রুত বড় হতেও সাহায্য করে।

অ্যালোভেরা ব্যবহারের নিয়ম

♦ চাইলে সরাসরিই চুলের গোড়ায় ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।

            যা করতে হবে : অ্যালোভেরার ডাল কেটে চামচ দিয়ে জেলটুকু তুলে নিন, এবার সরাসরি মাথার ত্বকে এক ঘণ্টা লাগিয়ে রেখে দিন, এরপর মৃদু (মাইল্ড) কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-তিন দিন ব্যবহারে উপকার পাবেন।

♦ নারকেল তেল, ক্যাস্টর অয়েল কিংবা মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। পরিমাণমতো মিশ্রণটি নিয়ে চুলে লাগিয়ে রেখে দিন সারা রাত, পরের দিন শ্যাম্পু করার পর পাবেন ঝরঝরে মসৃণ চুল। চুল লম্বা করতে এই মিশ্রণ দারুণ কার্যকর, ব্যবহার করুন সপ্তাহে এক থেকে দুই দিন।

♦ তেল ছাড়া অ্যালোভেরার সঙ্গে ব্যবহার করা যায় লেবুর রস, পেঁয়াজের রস, অ্যাপল সাইডার ভিনেগার ও বেকিং সোডা। আপনার চুলের পরিমাণ অনুসারে মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারেন সপ্তাহে এক থেকে দুবার। এ ক্ষেত্রে মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখতে হবে ২০ থেকে ৩০ মিনিট।    

♦ যারা নিয়মিত চুলে মেহেদি লাগান, তারা চাইলে মেহেদির সঙ্গেও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।

 

মনে রাখবেন

♦ উপকারী হলেও অ্যালোভেরা কারো কারো ত্বকে অ্যালার্জির সৃষ্টি করতে পারে। তাই চুলে ব্যবহারের আগে হাতের কবজিতে কিছুটা অ্যালোভেরা জেল নিয়ে লাগিয়ে দেখুন।

            প্রদাহ, র‍্যাশ বা অন্য কোনো সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

 



মন্তব্য