kalerkantho


রূপচর্চা

উৎসবের সাজের আগে

উত্সবে সবাই চায় ভিন্নরূপে সাজতে। সাজের আগে চাই ত্বকের আলাদা যত্ন। খেয়ালের সেই দিকগুলো জানিয়েছেন মিউনিস ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমীন মিউনি। লিখেছেন আতিফ আতাউর

১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০



উৎসবের সাজের আগে

সুন্দর থাকা খুব কঠিন বিষয় নয়। একটুখানি যত্নেই আপনি হয়ে উঠতে পারেন সুন্দর। উত্সবের এই সময় প্রিয়জনদের সঙ্গে দেখা হবে, ঘোরাঘুরিও হবে বেশ। এ জন্য ত্বকের প্রতি বাড়তি যত্ন নিতে হবে। আগে থেকে যাঁরা শরীর ও মনের যত্ন নিতে পারেননি, তাঁরা চাইলে শেষ মুহূর্তে মেনে চলতে পারেন কয়েকটি টিপস। এখন এমনিতেই বাইরে প্রচণ্ড রোদ। রোদে হেঁটে স্কুল, কলেজ, অফিস করলে কিংবা কোথাও ঘুরে বেড়ালে মুখ, হাত ও গলার ত্বকে কালচে ছোপ পড়বেই। ত্বকের ধরন বুঝে সানবার্ন থেকে মুক্তির জন্য মেনে চলুন কয়েকটি টিপস।

স্বাভাবিক ত্বকের জন্য

গোসলের আগে প্রতিদিন বেসন দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। মুখ মুছে ঘরেই তৈরি কোনো প্যাক মুখ, গলা এবং হাতে কমপক্ষে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। খোসাসহ শসা, টমেটো গ্রেট করে নিন। ২ চা চামচ নারকেল তেল কিংবা অলিভ অয়েলে পেস্ট করে নিন। এর মধ্যে ৮ থেকে ১০ ফোঁটা লেবুর রস এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। প্যাকটা রোদে পোড়া ত্বকে ম্যাসাজ করুন। ২০ মিনিট রেখে গোসল সেরে ফেলুন।

 

তৈলাক্ত ত্বকের জন্য

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা অল্প রোদেই বেশি ঘামেন। এ জন্য খুব তাড়াতাড়ি ত্বকের ময়েশ্চারাইজার হারিয়ে যায়। এ জন্য বাইরে বের হওয়ার আগে হাতে, মুখে ও গলায় হালকা ময়েশ্চারাইজার মেখে নিন। একটু পরে ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন মাখুন। উত্সবের সময়টাতে যতটা সম্ভব রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন। কালো রঙের পোশাক না পরাই ভালো। কারণ কালো রং সূর্যের তাপ শোষণ করে বেশি। বদলে হালকা রঙের ঢিলেঢালা ফুল স্লিভ জামা পরে বাইরে বের হন।

 

শুষ্ক ত্বকের জন্য

যাঁদের ত্বক শুষ্ক তাঁরাও ওপরের নিয়ম অনুসরণ করতে পারেন। এ ক্ষেত্রে প্যাকটি ব্যবহারের সময় তার মধ্যে ১ চা চামচ মাখন মিশিয়ে নিন। রাতে শোবার আগে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এরপর পাত্রে ফুটন্ত গরম পানি ঢেলে পুরো মাথা তোয়ালে দিয়ে ঢেকে গালে, গলায় পাঁচ মিনিট গরম ভাপ নিতে পারেন। এতে মুখের ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে। ভালো করে মুছে প্রয়োজনমতো ময়েশ্চারাইজার লাগান। খেয়াল রাখবেন, শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার একটু বেশি লাগে।

 

যত্ন নিয়ে ম্যাসাজ

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে অনেকের চোখে কালচে ছোপ পড়ে কিংবা ভেতরে ঢুকে যায়। তারা দুই হাতের দুই মধ্যমা আঙুল দিয়ে খুব আলতো করে চোখের নিচের কোল থেকে রগ পর্যন্ত অর্ধচন্দ্রাকার ম্যাসাজ করুন। ভালো ফল পাবেন।

আরো কিছু টিপস

♦    সপ্তাহে দুবার খাবার সোডা দিয়ে দাঁত ব্রাশ করুন। এক-দুই দিন পরপর লেবুর রস দিয়ে মাড়ি আর দাঁত ম্যাসাজ করুন। দাঁত হবে ধবধবে সাদা।

♦    প্যাক ব্যবহারের পরে শোবার আগে ১ চা চামচ মাখন কিংবা নারকেল তেলের সঙ্গে হাফ চা চামচ চিনি দিয়ে পেস্ট করে নিন। যাঁদের ঠোঁট কালচে, জৌলুসহীন ও ছোপ ছোপ দাগ, তারা আলতো করে ঠোঁটে ঘষবেন। টিস্যু বা তোয়ালে দিয়ে মুছে নিন।

♦    যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁরা শুতে যাওয়ার আগে নারকেল তেলের সঙ্গে মধু মিশিয়ে ঠোঁটে মেখে নিন। এক সপ্তাহের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।

♦    সুন্দর ত্বকের জন্য পরিমিত ঘুমের কোনো বিকল্প নেই। পর্যাপ্ত ঘুম আমাদের ত্বক সতেজ আর সজীব করে। নিয়ম মেনে ঘুমানোর চেষ্টা করুন।

 



মন্তব্য