kalerkantho


পূজার রান্না নিজেই করি

ছোটবেলা থেকেই রান্নায় পারদর্শী ঊর্মিলা শ্রাবন্তী কর। প্রিয়জনদের নিজে রেঁধে খাওয়াতে পছন্দ করেন। দুর্গাপূজা উপলক্ষে পাঠকদের জন্য হাতে তুলে নিয়েছেন কড়াই-চামচ। চেখে এসেছেন আতিফ আতাউর

৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



পূজার রান্না নিজেই  করি

সাজ : পারসোনা, ছবি : মোহাম্মদ আসাদ

ভীষণ ব্যস্ত উর্মিলা শ্রাবন্তী কর। একে পূজা, তার ওপর পূজার কদিন আগেই ছোট ভাইয়ের বিয়ে। সেই বিয়ে আয়োজনের পুরো দায়িত্ব তাঁর কাঁধে। তার পরও নিজের রান্না করা খাবারের স্বাদ পাঠকদের দিতে রাজি হলেন। নির্দিষ্ট দিনে সকালবেলায় ফোন। জানতে চাইলেন, কখন যাব। তাঁর বাসায় পৌঁছেই দেখা গেল নানা ধরনের খাবারের বাহারি সব আয়োজন। কী নেই—ভুনা খিচুড়ি, সরিষা-ঢেঁড়সের চচ্চড়ি, আলু দিয়ে সয়াবিনের ডালনা, আলুর দম, পাঁচমিশালি সবজি, চালতার আচার, কাকরোল-সরিষা বাটার পুট, ফুলকো লুচি, বুটের ডাল, টক দই, ক্ষীরের মিষ্টি, টমেটোর চাটনি, পনিরের ডালনা, পাঁচমিশালি ভাজি, লাউয়ের ঘণ্ট, পাঁচফোড়নের লাবড়া, পোলাও চালের ভাত, প্যারার সন্দেশ, আনারসের চাটনি। এতসব রেঁধেও তৃপ্ত নন। জানালেন, ব্যস্ততার কারণে অনেক কিছুই বাজার থেকে ঠিকমতো সংগ্রহ করতে পারেননি। নইলে খাবারের পদ আরো বাড়ত। একদিকে অভিনয়, অন্যদিকে এত সব রান্না, কিভাবে পারেন? ‘যিনি রাঁধেন তিনি চুলও বাঁধেন। এই দেখেন না রান্নাবান্না শেষে আবার চমত্কার করে পূজার সাজে সেজেছি, সুন্দর করে চুল বেঁধেছি’, হাসতে হাসতে জানালেন উর্মিলা। তাঁর রান্নার দারুণ ভক্ত উর্মিলার শ্বশুর-শাশুড়ি। জানালেন, রাঁধতে খুবই ভালোবাসেন। শুধু তা-ই নয়, মানুষকে খাওয়াতেও খুবই পছন্দ করেন। তার প্রমাণ পাওয়া গেল শুট শেষে। ‘সব খাবার চেখে দেখতে হবে। এত কষ্ট করে রেঁধেছি, না খেয়ে যাওয়া যাবে না কোনো মতেই।’ এরপর নিজেই পরিবেশন করতে শুরু করলেন।

এবার পূজায় একসঙ্গে দুটি আনন্দের মুখোমুখি হচ্ছেন—ছোট ভাইয়ের বিয়ে আর পূজা। এ জন্য খুশির কমতি নেই। এত সব খাবারের মধ্যে কোনটি নিজের কাছে সবচেয়ে প্রিয়? ‘নিজের রান্না করা খাবার বলে কথা। একটা রেখে আরেকটাকে প্রিয় বলতে মন সায় দিচ্ছে না। আমার রান্না করা সব খাবারই আমার কাছে ভীষণ প্রিয়। আর পূজার সব রান্না তো আমি নিজেই করি।’

 

ভুনা খিচুড়ি

উপকরণ

মুগডাল ১ কাপ, পোলাওয়ের চাল কিংবা লাল চাল ৪ কাপ, ঘি ১ টেবিল চামচ, তেজপাতা কয়েকটি, শুকনা মরিচ ৫-৬টি, পাঁচফোড়ন ২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, কিশমিশ কিংবা বাদাম ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.         প্রথমে মুগডাল ভেজে শুকিয়ে নিন। ভাজা মুগডাল ভালোমতো সিদ্ধ করে নিন।

২.         কড়াই গরম করে নিয়ে ঘি দিয়ে তাতে তেজপাতা, শুকনা মরিচ, পাঁচফোড়ন ও আদা-ছেঁচা দিন।

৩.        এরপর মুগডাল দিয়ে ভাজা ভাজা করে নিয়ে পোলাওয়ের চাল কিংবা লাল চাল দিয়ে ভালো করে কষিয়ে নিন।

৪.         এরপর আদা বাটা, জিরা বাটা, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে পরিমাণমতো পানি মিশিয়ে নিন। চাল ৪ কাপ হলে ৮ কাপ পানি দিন।

৫.        পানি ফুটতে শুরু করলে কয়েকটি কাঁচা মরিচ, কিশমিশ কিংবা বাদাম দিয়ে দিন।

৬.        পানি কমে আসতে শুরু করলে ঘি ও চিনি দিয়ে নামিয়ে ফেলুন।

 

পনিরের ডালনা

উপকরণ

পনির ২ কাপ, আলু ১ কাপ, তেল ২ টেবিল চামচ, জিরা ১ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ২ চা চামচ, ঘি ২ চা চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১. পনির টুকরা করে কেটে নিয়ে তেলে ভেজে নিন। চিনি দিয়ে ভাজলে রংটা সুন্দর হয়।

২.         এরপর আলু কেটে ভেজে নিন। এরপর তেলের ওপরে জিরা, পাঁচফোড়ন, আদা বাটা, জিরা বাটা, হলুদ, মরিচ কষিয়ে নিন।

৩.        তেল ওপরে উঠে গেলে ভাজা পনির আর আলু ছেড়ে দিন।

৪.         নামিয়ে নেওয়ার আগে গরম পানি, ঘি, মসলা আর চিনি দিয়ে দিন।

 

আনারসের চাটনি

উপকরণ

আনারস ১টি, শুকনা মরিচ ৪-৫টি, কালিজিরা ২ চা চামচ, তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি ২ চা চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.         তেলের ওপর শুকনা মরিচ ও কালিজিরার ফোড়ন দিন।

২.         আনারস ছোট করে কেটে এবার কড়াইয়ে ফোড়নে ছেড়ে দিন।

৩.        এবার একটু লবণ ও চিনি দিন। আঠা আঠা হয়ে এলে নামিয়ে নিন।

 

আলুর দম

উপকরণ

ছোট ছোট গোল আলু আধা কেজি, হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, লবণ স্বাদমতো, তেজপাতা ৩-৪টি, কালো জিরা ২ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ২ চা চামচ ও গরম মসলা।

 

যেভাবে তৈরি করবেন

১.         প্রথমে আলু ভালো করে ধুয়ে সিদ্ধ করে ঠাণ্ডা হলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে নিন।

২.         এরপর হলুদ, লবণ, মরিচের গুঁড়া দিয়ে আলু তেলের ওপরে ভাজতে হবে।

৩.        ভাজা আলু কড়াই থেকে তুলে নিয়ে সেই তেলে তেজপাতা, কালো জিরা, আদা বাটা, জিরা বাটা, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে ভাজা আলু দিয়ে দিন।

৪.         তেল ওপরে উঠে এলে গরম জল ও গরম মসলা ছেড়ে দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন।

 

ফুলকো লুচি

উপকরণ

ময়দা ৪ কাপ, চিনি ৩ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.         প্রথমে ময়দার সঙ্গে অল্প লবণ, চিনি ও তেল দিয়ে খামির বানিয়ে নিন।

২.         এরপর ছোট করে গোল করে লেচি কেটে লুচি তৈরি করে গরম তেলে ভেজে নিন।

 

পাঁচমিশালি সবজি

উপকরণ

আলু, কপি, বেগুন, মুলা, পেঁপে, মিষ্টি কুমড়া, পটোল, গাজর, বরবটি, টমেটো টুকরা ৪ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ৩-৪টি, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, মুগের ডাল আধা কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১.         প্রথমে সবজি কেটে পানি ঝরিয়ে নিন।

২.         এরপর টমেটো, গাজর, বেগুন, আলাদা করে নিন।

৩.        ডাল ভেজে সিদ্ধ করে নিন।

৪.         কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, পাঁচফোড়ন, মরিচ দিন। এরপর পেঁয়াজ কুচি ও সব বাটা মসলা দিয়ে কষিয়ে নিন। হলুদ, মরিচ, লবণ দিন। টমেটো, গাজর, বেগুন বাদে বাকি সবজি দিয়ে কষান। ৫ মিনিট ঢেকে রাখুন। অন্য সবজি আধা সিদ্ধ হলে টমেটো, গাজর, বেগুন দিন।

৫.        সব সবজি সিদ্ধ হয়ে এলে ধনেপাতা, ঘি ও চিনি দিয়ে নামিয়ে নিন।

 



মন্তব্য