kalerkantho


রূপচর্চা

রুক্ষ চুল ঝলমলে হবে

অনেকের চুল এমনিতেই রুক্ষ, অনেকের রোদে, ধুলা-ময়লায় চুল রুক্ষ হয়ে যায়। বাড়তি একটু যত্নই দূর করে দেবে রুক্ষতা। চুল হবে ঝলমলে। উপায় বাতলে দিয়েছেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন। কথা বলেছেন আতিফ আতাউর

১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



রুক্ষ চুল ঝলমলে হবে

চুলের জন্য গরম ও ঘাম, বাতাসের ধুলা-ময়লা হয়ে উঠতে পারে হুমকির কারণ। ধুলা-ময়লা যখনই চুলে পড়বে, তখনই চুল শুষ্ক হয়ে পড়বে, রুক্ষ হয়ে উঠবে। সেই সঙ্গে চুল পড়তেও শুরু করবে। কিন্তু তাই বলে বাইরে না বেরিয়ে ঘরে বসে থাকলে চলবে না। কাজে যান বা অন্য কোথাও—প্রতিদিন নিয়ম মেনে চুল পরিষ্কার করতে হবে। সুন্দরভাবে চুলে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। মাথায় শ্যাম্পু ঠিকভাবে দেওয়া হয়েছে কি না খেয়াল রাখতে হবে। শ্যাম্পু করার পর চুলে বাবল দূর হওয়া না পর্যন্ত ভালোমতো চুল ধুয়ে নিতে হবে। শ্যাম্পুর পর অবশ্যই চুলে ভালো কোনো কন্ডিশনার ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে কন্ডিশনার যেন চুলের গোড়ায় না লেগে যায়। চুলের রক্ষতা দূর করার জন্য নিয়মিত কিছু ঘরোয়া প্যাক ব্যবহার করা যায়। ঘরে তৈরি চুলের প্যাক মাথায় ২০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে। তাহলেই দেখা যাবে চুল সুন্দর হয়ে গেছে এবং ময়েশ্চারাইজার ফিরে পেয়েছে।

শুধু চুলের পরিচর্চা নয়, চুলে যাতে পরিবেশের রুক্ষতা কোনো আঁচড় ফেলতে না পারে, সে জন্যও সতর্ক থাকার পরামর্শ দিলেন তিনি। যাঁদের নিয়মিত বাইরে বেরোতে হয় এবং খোলা চুল পছন্দ, তাঁরা কম ধুলা-ময়লার পথ বেছে নিন। সব সময় চুল খোলা রেখে চলাফেরা করাও ভালো নয়। বাতাস সব সময় চুলের জন্য ভালো না-ও হতে পারে, সেদিকটা খেয়াল রাখতে হবে।

অনেকেই আছেন, যাঁরা হিজাব পরেন। তাঁরা চুলে ধুলা-ময়লা লাগে না ভেবে আশ্বস্ত্ত হতেই পারেন। কিন্তু তাঁদের জন্যও রয়েছে বাড়তি সতর্কতা। সারাক্ষণ হিজাব পরার কারণে চুলে ঘাম হতে পারে। এতে চুল ময়েশ্চারাইজার হারাতে পারে। তাঁদের বাসায় ফিরে হিজাব খুলে চুলে বাতাস লাগতে দিতে হবে। এরপর চুলে শ্যাম্পু করে ধুয়ে নিতে হবে।

চাইলে চুলের রুক্ষতা দূর করতে পার্লারে গিয়েও সেবা নিতে পারেন। ঘরেই চুলের যত্নে নানা রকম প্যাক ব্যবহার করা যায়। কিন্তু একই প্যাক যদি পেশাদার কোনো রূপবিশেষজ্ঞের কাছে গিয়ে নেওয়া যায়, তার ফল আরো ভালো পাওয়া যায়। সে ক্ষেত্রে ভালো কোনো স্যালনে গিয়ে সেবা নেওয়া যেতে পারে। রুক্ষ চুলের যত্নে তিনটি টিপস—

হ    রাতে ঘুমানোর আগে চুলে তেল লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন।

হ    গোসলের আগে চুলে কোনো প্যাক নিয়ে ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

হ    অবশ্যই সপ্তাহে দুই দিন চুলে প্যাক ব্যবহার করুন। প্যাক নির্বাচন করুন নিজের চুলের ধরন বুঝে।

 



মন্তব্য