kalerkantho


টপের সঙ্গে শাড়ি

ঠাকুরবাড়িতে প্রথম যখন ব্লাউজ পরার চল শুরু হলো, তখন তার ধরন কিন্তু ঢিলেঢালাই ছিল। ক্রমে তা নানা রূপ পেরিয়েছে। এখন তো তরুণীরা টপের সঙ্গেই দিব্যি পরছেন শাড়ি। বিস্তারিত জানাচ্ছেন জিনাত জোয়ার্দার রিপা

৩০ জুলাই, ২০১৮ ০০:০০



টপের সঙ্গে শাড়ি

মডেল : মিম মানতাসা, সাজ : রেড বিউটি স্যালন, গয়না ও পোশাক : বিশ্বরঙ, ছবি : আবু সুফিয়ান নিলাভ

শাড়ি পরতে খুব ভালো লাগে; কিন্তু সময়ের অভাব, হাতের কাছে ব্লাউজ নেই—এমনতর নানা অজুহাতে পরাই হয় না শাড়ি। অথচ নিজের স্টাইল বজায় রেখেই পরতে পারেন শাড়ি। টপের সঙ্গে শাড়ি হতে পারে তেমন এক ধরন। বিশ্বরঙের ডিজাইনার বিপ্লব সাহা বলছেন, ‘আমরা আমাদের ঐতিহ্যের কাছেই ফিরি বারবার। ঠাকুরবাড়ির ব্লাউজগুলো ছিল ঢিলেঢালা। সে ছিল পৃথক এক ঘরানা। শুরু তো সেখান থেকেই। এরপর পঞ্চাশ-ষাটের দশকে ব্লাউজের দৈর্ঘ্য ধীরে ধীরে কমেছে। কখনো তাতে যুক্ত হয়েছে নানা অনুষঙ্গ। এখনকার ফ্যাশন তো পুরোপুরি ফিউশনধর্মী। প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্যের মেলবন্ধন। তাই টপের সঙ্গে জিন্স বা পালাজোর পাশাপাশি তরুণীরা পরছেন শাড়ি। টপের দৈর্ঘ্যও ওঠা-নামা করে। কখনো তা কুর্তির দৈর্ঘ্য নিচ্ছে তো কখনো শার্টের আদলে কটির সঙ্গে জোড় বাঁধছে। তরুণীদের শাড়ি পরার আগ্রহ বা ইচ্ছা অনেকটা কমে আসছিল গেল কয়েক বছর। কিন্তু ফ্যাশনের এই ধারা সময় বাঁচিয়ে দিচ্ছে, স্টাইলে ভিন্ন মাত্রাও যোগ করছে। তাই জনপ্রিয় হয়ে উঠছে বেশ।’

 

ম্যাটেরিয়ালে যা থাকছে

টপের ম্যাটেরিয়ালে সব ধরনের কাপড়ই  জায়গা করে নিচ্ছে। বন্ধুর আড্ডা থেকে ফিরে পরনের টপের সঙ্গেই শাড়ি পরে দিব্যি চলে যাচ্ছে মেয়েরা। প্রশংসাও কুড়াচ্ছে। সুতি, খাদি, মসলিন, ডেনিম, সিল্ক, দুপিয়ান—যেকোনো টপেই সুন্দর মানিয়ে যাচ্ছে শাড়ি। আরামের বেলায়ও ষোলোআনা!

শার্টের সঙ্গে জোড় বেঁধেছে কটি

নকশা আর কাট

নানা নিরীক্ষা চলছে টপের নকশা কিংবা কাট নিয়ে। লং, শর্ট, সেমি লং, সেমি শর্ট, সামনে শর্ট পেছনে লং, জ্যাকেট, কেপ, কাফতান হাতা, ফ্লেয়ার—কিচ্ছু বাদ যাচ্ছে না। অপেক্ষা শুধু নিজের রুচির সঙ্গে মানিয়ে পরে নেওয়া আলমারির প্রিয় শাড়ি।

একটু বুদ্ধি খরচ করে নিজেই তৈরি করতে পারেন নিজের স্টাইল স্টেটমেন্ট। জিন্সে তো টপ পরাই হয়। হুটহাট দাওয়াতে সেই টপেই পরে নিতে পারেন শাড়ি। দেখতে যেমন দারুণ লাগবে, তেমনি চোখ ধাঁধাবে প্রথাভাঙার স্টাইল। আজকাল লম্বা কুর্তির সঙ্গেও সামনে আঁচল দিয়ে শাড়ি পরেন অনেকে। নিজের পছন্দের টপটি অন্যের মনোযোগ কেড়ে নিতে পারে আপনার ফ্যাশন ভাবনার নতুনত্বে।

 

কাফতান হাতার সঙ্গে ছড়ানো কলার টপকে করেছে বিশেষ

ফ্লেয়ার হাতার টপে সামনে আঁচল মানিয়ে যায় বেশ

মনে রাখুন

♦          টপের সঙ্গে শাড়ি পরে এমনিতেই আলাদা ঢং তৈরি করছেন। তাই খুব চটকদার গয়না পরার দরকার নেই। এতে পোশাকের স্বকীয়তা নজর কাড়বে।

♦          মেকআপ বা হেয়ারস্টাইল যেন নিজের লুকটাকেই জবরজং না করে, সেদিকে খেয়াল রাখুন।

♦          জুতা, ব্যাগ বা অন্য কোনো অনুষঙ্গ ব্যবহারে খেয়াল রাখুন তার রং যেন শাড়ি-টপসের রংকে ছাপিয়ে না যায়।



মন্তব্য