kalerkantho


রূপচর্চা

চুলে জরুরি হেয়ার স্পা

রোদ, ধুলা, বৃষ্টি ও দূষণের নগরীতে প্রতিদিন বাইরে যেতে চুলের স্বাস্থ্য সুরক্ষায় মাসে দুবার হেয়ার স্পা করা জরুরি। পার্লারে যাওয়ার সময় না পেলে একটু সময় বের করে ঘরে বসেই করে ফেলা যায় হেয়ার স্পা। চুলের ধরনভেদে হেয়ার স্পা কিভাবে করবেন জানাচ্ছেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমিন কচি

২ জুলাই, ২০১৮ ০০:০০



 চুলে জরুরি হেয়ার স্পা

মডেল : ইচ্ছা, ছবি : আবু সুফিয়ান নিলাভ

♦  কোন চুলে কী স্পা

চুলের ধরন বুঝে পার্লারে স্পা করানো হয়। রুক্ষ চুলের জন্য স্মুদিং হেয়ার স্পা কার্যকর। মাসে দুবার এই স্পা করলে চুলের রুক্ষ ভাব অনেকটাই কমে আসবে। শ্যাম্পু করার পরদিনই চুল তেলতেলে মনে হলে আপনার চুল তৈলাক্ত। এমন চুলের জন্য বেছে নিন অয়েল কন্ট্রোল হেয়ার স্পা। স্বাভাবিক চুলের জন্য অ্যারোমা অয়েল। বিউটি স্যালনগুলোতে যত্ন নিয়ে সব ধরনের হেয়ার স্পা করানো হয়। মাসে অন্তত একবার দক্ষ হাতে হেয়ার স্পা করা উচিত। আর প্রতিদিন বাইরে যেতে হলে সপ্তাহে এক দিন ঘরেই গোসলের আগে ভেষজ হেয়ার স্পা করে নিতে হবে।

♦  ভেষজ হেয়ার স্পা

ঘরে হেয়ার স্পা করতে খুব বেশি সময়ের প্রয়োজন নেই। আর হাতের কাছে পাওয়া যাবে—এমন সব উপাদান দিয়েই হয়ে যাবে হেয়ার স্পা। ধাপে ধাপে হেয়ার স্পার পদ্ধতি জেনে নিন।

♦   হেয়ার স্পার প্রথম ধাপ হট অয়েল ম্যাসাজ। নারকেল, অলিভ, আমন্ড সরিষার তেল ইচ্ছামতো নিতে পারেন। কয়েক রকম তেল মিলিয়ে নিলে ভালো। কয়েকটি তেল সমান অনুপাতে নিয়ে হালকা গরম করুন। চুল তৈলাক্ত ও খুশকিপ্রবণ হলে তেলের সঙ্গে অল্প পেঁয়াজের রস ও লেবুর রস মিশিয়ে নিন। আঙুলের ডগায় তেল লাগিয়ে চুলের নিচে থেকে ওপরে ম্যাসাজ করুন। পুরো মাথায় ম্যাসাজ হয়ে গেলে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত তেল লাগান। এরপর ১০ মিনিট অপেক্ষা করুন।

♦ দ্বিতীয় ধাপ স্টিমিং বা ভাপ। একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চুলসহ পুরো মাথায় পেঁচিয়ে রাখুন কিছুক্ষণ। এভাবে তিনবার চুলে গরম পানির ভাপ দিন।

♦  এবার চুলে লাগাতে হবে মানানসই হেয়ার প্যাক। হেয়ার প্যাক বানাতে লাগবে আধা কাপ টক দই অথবা তরল দুধ, একটি পাকা কলা, দুই টেবিল চামচ মধু। প্রথমে টক দই ও কলা মিক্সচারে ভালো করে মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এরপর মেশান মধু। রুক্ষ ও স্বাভাবিক চুলের জন্য এই প্যাক কার্যকর। তৈলাক্ত চুলে এই প্যাকে মধুর সঙ্গে ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার মেশাতে হবে। প্যাক তৈরি হয়ে গেলে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা অপেক্ষা করুন।

♦ চতুর্থ ও শেষ ধাপ ক্লিনজিং। অর্থাৎ এবার চুল ধোয়ার পালা। প্রথমে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। তারপর আধা কাপ পানিতে ২ চা চামচ শ্যাম্পু গুলে মাইল্ড শ্যাম্পু বানিয়ে চুলে শ্যাম্পু করুন। শ্যম্পুর পর চুল মুছে কন্ডিশনার লাগান। দুই মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে চুল ধুয়ে নিন।



মন্তব্য