kalerkantho


ইন্টেরিয়র

বারান্দার বন্দোবস্ত

শহুরে বাড়ির অনেকটাজুড়ে আছে বারান্দা। সাঁঝবেলার একান্ত সময় কিংবা সকালের চায়ে জড়িয়ে থাকে বারান্দার গল্প। বারান্দার সাজের সৌন্দর্য নিয়ে নাঈম সিনহার সঙ্গে কথা বলেছেন রেডিয়েন্ট ইনস্টিটিউট অব ডিজাইনের চেয়ারপারসন গুলসান নাসরীন চৌধুরী

২ জুলাই, ২০১৮ ০০:০০



বারান্দার বন্দোবস্ত

বাড়ির নকশার সময় বারান্দার জন্য রাখা হয় বিশেষ স্থান, যাতে ঘরে সহজে আলো-বাতাস ঢুকতে পারে। শহরের ফ্ল্যাটগুলোতে ছোট, মাঝারি, বড় ও বিভিন্ন ধরনের বারান্দা দেখা যায়। জায়গার ওপর অনেকটাই নির্ভর করে বারান্দার সজ্জা কিংবা গোছগাছ।

 

বারান্দার মেঝে

মেঝেতে সিরামিক টাইলস ব্যবহার করাই ভালো। এতে ধুলা-ময়লা দ্রুত পরিষ্কার করা যায়। পানি পড়লে সমস্যা হয় না। পছন্দের নকশার টাইলস ব্যবহার করা যায়। হালকা ডিজাইনের বা একরঙা হলেই ভালো। অন্যথায় হিজিবিজি দেখাবে। রং হিসেবে বেছে নিতে পারেন সাদা বা অফহোয়াইট। এতে সব কিছু উজ্জ্বল দেখাবে। টাইল বা মেঝে যেন একদিকে ঢালু হয় সেটা খেয়াল রাখতে হবে। যাতে বারান্দায় পানি জমে না থাকে।

 

আসবাবপত্র

বারান্দায় কাঠের আসবাব ব্যবহার না করাই ভালো। সে ক্ষেত্রে বেত, মেটাল কিংবা প্লাস্টিকের আসবাব ব্যবহার করতে পারেন। বারান্দার আয়তন অনুসারে রাখতে পারেন দোলনা। ছোট বারান্দায় স্ট্যান্ড দোলনা নয়, সিলিং থেকে ঝোলানো দোলনা। সেটি রাখতে পারেন এক কোণে। বড় বারান্দা হলে অবশ্য সুবিধাজনক পছন্দের স্থানে রাখতে পারেন। বারান্দায় বসার জন্য রট আয়রন বা প্লাস্টিকের চেয়ার অথবা মোড়া রাখতে পারেন। বিকেলের চা চক্রের জন্য এক কোণে রাখুন ছোট্ট ফোল্ডিং টেবিল।

 

দেয়ালের রং

বারান্দা ছোট হলে সাধারণত সাদা বা অফহোয়াইট রং হতে পারে। তাতে জায়গাটা বড় দেখাবে। বড় বারান্দা হলে কমলা, লাল, হালকা নীল রং ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই প্লাস্টিক পেইন্ট ব্যবহার করতে হবে। নয়তো বৃষ্টির পানিতে দেয়ালের রং নষ্ট হবে।

 

দেয়াল সজ্জা

বারান্দার দেয়ালে রাখতে পারেন  ঝোলানো টেরাকোটা ও আয়না। দেয়ালের সঙ্গে লাগানো হ্যাঙ্গার বা ধাপ বানাতে পারেন। সেখানে রাখতে পারেন মাটির শোপিস কিংবা পছন্দের আকৃতির এক সারি ক্যাকটাস।

 

বারান্দায় গাছ

বারান্দা ছোট হলে সিলিং থেকে ঝোলানো গাছ রাখতে পারেন। রেলিংয়ের সঙ্গে গাছ রাখার জন্য রাখতে পারেন র্যাক। সেখানে নানা জাতের গাছ রাখতে পারেন। বারান্দার এক কোণে বানাতে পারেন ছোট্ট র্যাক। সেখানে বিভিন্ন লেয়ারে গাছ রাখতে পারেন। হতে পারে পাতাবাহার, মৌসুমি ফুল কিংবা বনসাই।

 

আলোর সাজ

বারান্দায় হলুদ আলোর বাতি অবশ্যই রাখুন। কারণ এতে রাতে বারান্দায় পোকা আসবে না। এ ছাড়া কিছু রঙিন বাতি দেওয়া যেতে পারে। সে ক্ষেত্রে সিলিং থেকে ঝোলানো মাটির, বাঁশ ও কাঠের ল্যাম্প শেড রাখতে পারেন। গাছের ওপর কিছু হাইলাইট বাতি ব্যবহার করতে পারেন।



মন্তব্য