kalerkantho


ছোট্ট সোনার ঈদ প্রস্তুতি

ঈদ পোশাকের সঙ্গে মিলিয়ে মালা, চুড়ি, টিপ কিংবা সানগ্লাস, ঘড়ি শিশুর ঈদের আনন্দকে বাড়িয়ে দেয় বহুগুণ। শিশুর জন্য শেষ সময়ের টুকিটাকি অনুষঙ্গের খবরাখবর এই আয়োজনে

১১ জুন, ২০১৮ ০০:০০



ছোট্ট সোনার ঈদ প্রস্তুতি

জান্নাতুল মাওয়া

ঈদে সবার আগে কেনা হয় শিশুর পোশাক। টুকিটাকি যা কিছু বাকি, তা কেনার এখনই সময়। জুতা কেনার সময় খেয়াল করুন, এটি যেন বর্ষায় পরার উপযোগী হয়। কিংবা ঈদের জুতার পাশাপাশি প্লাস্টিকের এক জোড়া রঙিন জুতাও কিনে ফেলতে পারেন। বাজারে এখন প্লাস্টিকের বাহারি নকশার বর্ষাবান্ধব জুতা পাওয়া যায়। জামা-জুতার সঙ্গে মিলিয়ে এরপর কিনে নিন অন্য সব অনুষঙ্গ। মেয়েশিশুদের জন্য চাই জামার সঙ্গে মিলিয়ে ব্যাগ, চুলের ক্লিপ, ব্যান্ড, হাতের ব্রেসলেট, পায়ের নূপুর ইত্যাদি। শিশুর চুল সাজাতে পারেন নজরকাড়া ডিজাইনের ব্যান্ডে। কাগজের ফুল, প্রজাপতি, গুবরেপোকা, কার্টুন, লেসের ফুলসহ মজার সব ডিজাইনের ক্লিপ, পাঞ্চ ক্লিপ, ফোরহেড ব্যান্ড কিনতে পারেন। ঈদের পোশাকের সঙ্গে মিলিয়ে শিশুর পছন্দ এবং প্রয়োজন মাথায় রেখে বেছে নিন ঝোলানো ব্যাগ, বটুয়া ব্যাগ বা পার্স। লম্বা চেইনের সঙ্গে ঝোলানো শিশুদের ব্যাগ এবার চোখে পড়ছে। বড়দের অনুকরণে সাজতে ভালোবাসে ছোটরা। ওদের খুশি আরেকটু বাড়িয়ে দিতে কিনে দিতে পারেন গয়না, লিপস্টিক, নেইলপলিশ ও নকশি টিপ। এখন হাতে আঁকা টিপের খুব কদর। ছোট আকৃতির নকশি টিপ শিশুকে খানিকটা বাড়তি আনন্দ জোগাবে। ঈদের পোশাকের সঙ্গে মিলিয়ে পাওয়া যাবে বিভিন্ন ডিজাইনের মালা, চোকার মালা, চুড়ি, ঘড়ি,  ব্রেসলেট, ব্যান্ডসহ নানা কিছু। শিশুদের গয়নায় পুঁতি আর কাপড়ের ব্যবহার হয়েছে বেশি। বিভিন্ন ব্র্যান্ডশপে পোশাকের সঙ্গে ম্যাচিং করেও তৈরি হয়েছে শিশুদের গয়না। শৈশব, অঞ্জন’স, ইনফিনিটি, লা রিভ, কে ক্রাফট, ইয়েলো কিডস, যাত্রাসহ বিভিন্ন ফ্যাশন হাউস ও মার্কেটে পাওয়া যাবে শিশুদের ঈদ পোশাক থেকে শুরু করে সব ধরনের অনুষঙ্গ।

ছেলেশিশুদের জন্য চাই ঘড়ি, সানগ্লাস, মানিব্যাগ। ঈদের দিন সকালে নামাজে যাওয়ার জন্য টুপি আর আতর কিনে রাখুন। বাড়তি খুশি জোগাতে ছোট জায়নামাজ ও তসবি কিনে দিতে পারেন। সময় বাঁচিয়ে শিশুদের জন্য বাহারি অনুষঙ্গ পেতে বিভিন্ন অনলাইন শপেও ঢু মেরে আসতে পারেন।

যদি গ্রামের বাড়িতে ঈদ করতে যান, তাহলে  পোশাক ময়লা হওয়ার সম্ভাবনা মাথায় রেখেই শিশুর ঈদের ব্যাগ গোছাতে হবে। ঈদের দিনে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। তাই শিশুদের নিয়ে বেড়াতে যাওয়ার সময় সঙ্গে অবশ্যই এক সেট বাড়তি জামা রাখুন। বৃষ্টি না হলেও শিশুরা সারাক্ষণ দৌড়ঝাঁপে ব্যস্ত থাকে। যেকোনো সময় পরনের পোশাকটি ময়লা হয়ে যেতে পারে। এ ছাড়া বাড়তি সতর্কতা হিসেবে শিশুর জন্য ছাতা কিংবা রেইনকোট রাখতে পারেন। বন্ধুদের সঙ্গে বেড়াতে বের হওয়ার সময় শিশুর ব্যাগে ছোট্ট রুমাল, পানির বোতল ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে দিন।



মন্তব্য